টাঙ্গুয়ায় পর্যটকবাহী নৌযান থেকে জরিমানা আদায়

সুনামগঞ্জ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাইক, সাউন্ডবক্স ব্যবহার করে গান বাজনার নামে উচ্চ শব্দে গণউপদ্রব সৃষ্টি করায় মোবাইল কোর্টের মাধ্যমে টাঙ্গুয়ার হাওরে পর্যটকবাহী নৌযান থেকে জরিমানা আদায় করা হয়েছে।

ওইদিন ২২ নৌযান মালিকের নিকট থেকে ৩৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

উল্লেখ্য, গেল ১৬ জুন থেকে সৃষ্ট স্মরণকালের ভয়াবহ বন্যার কারণে তাহিরপুর উপজেলা প্রশাসন টাঙ্গুয়া, টেকেরঘাট, শিমুলবাগান, বারেকটিলাসহ এ উপজেলার সব কয়টি পর্যটন কেন্দ্রে পর্যটক পরিবহণ ও যাতায়াতের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন। ওই নিষেধাজ্ঞা বলবৎ থাকার পরও ঈদুল আযহার পরদিন থেকে অতি উৎসাহি বেশ কয়েকটি নৌযান মালিক নিজেদের মুনাফা হাতিয়ে নিতে পর্যটক পরিবহণ শুরু করে।

এরপর মাইক, সাউন্ডবক্সে উচ্চমাত্রার শব্দের মাধ্যমে নৌযানগুলোতে নাচ গানের নামে হাওর তীরবর্তী জনপদগুলোতে যাতায়াতকালে গণউপদ্রব তৈরি করা হয়।

এ নিয়ে হাওর তীরে থাকা জনপদের মানুষজনের মধ্যে বেশ ক্ষোভের সৃষ্টি হয়।

বিষয়টি জানার একদিন পরই গণউপদ্রব ঠেকাতে বুধবার  টাঙ্গুয়ার হাওর,টেকেরঘাটের নৌকা ঘাটে মোবাইল কোর্টে পরিচালনা করা হয়।

পরিবেশ ও মানবাধিকার উন্নয়নকর্মী আহমেদ সাইফ বলেন, প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে অনেক নৌযান পর্যটক পরিবহণ করেছেন এবং মাইক, সাউন্ডবক্স লাগিয়ে উচ্চশব্দের মাধ্যমে নাচ গানের আড়ালে বানভাসি মানুষজনের মধ্যে গণউপদ্রব সৃষ্টি করেছেন। সেসব নৌযানকে হাওরে পর্যটক পরিবহণের কমপক্ষে ৬ মাসের নিষেধাজ্ঞা আরোপসহ বেশি পরিমাণ আর্থিক জরিমানা আদায়ের প্রয়োজন ছিল। যাতে পরবর্তীতে অনুসরণীয় হয়ে থাকে অন্যদের নিকট।

তাহিরপুর উপজেলা  নির্বাহী অফিসার (ইউএনও), নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রায়হান কবির মোবাইল কোর্ট পরিচালানা করেন। এ সময় থানার ওসি মো. আব্দুল লতিফ তরফদার,টাঙ্গুয়ার হাওরে কমিউনিটি গার্ড,পুলিশ-আনসার,পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্ধ ও সাংবাদিকগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *