টিলা কেটে সিসিকের নালা নির্মাণ, পরিবেশবাদীদের ক্ষোভ

সিলেট

সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ নগরের সড়কগুলো প্রশস্তকরণের পাশাপাশি নতুন করে নালাও নির্মাণ করছে। এ কাজের অংশ হিসেবে নগরের শাহী ঈদগাহ সড়কের টিবিগেট অনামিকা এলাকার প্রধান সড়কেও নালা নির্মাণ করা হচ্ছে। তবে এটি নির্মাণ করতে গিয়ে একটি অংশে টিলা কেটে ফেলার অভিযোগ উঠেছে। এতে পরিবেশবাদীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

গত বৃহস্পতিবার বিকেলে সরেজমিনে দেখা গেছে, নগরের টিবিগেট এলাকার দক্ষিণ অংশে একটি ছোট টিলার একপাশ কেটে সমতল করা হয়েছে। এরপর সেই সমতল অংশে নালার প্রশস্তকরণ কাজ শেষ করা হয়েছে। কিন্তু টিলাটি এমনভাবে কাটা হয়েছে যে বৃষ্টি হলে টিলার কিছু অংশ ধসে পড়ার আশঙ্কা আছে।

মুক্তার হোসেন নামের এক পথচারী বলেন, যেহেতু সিটি করপোরেশনের অর্থায়নে ঠিকাদার নালা নির্মাণ করছেন, তাই টিলা কাটার দায় সিটি কর্তৃপক্ষ কোনোভাবেই এড়াতে পারে না। পরিবেশবিধ্বংসী কাজ যদি সিটি কর্তৃপক্ষই করে, তাহলে অন্যরাও এতে উৎসাহিত হবে। এটা একটা বাজে উদাহরণ হয়ে থাকবে।

স্থানীয় একাধিক বাসিন্দার অভিযোগ, টিলাটির উচ্চতা অন্তত ১৫ ফুট। মাসখানেক আগে টিলাটি কেটে পাকা নালা নির্মাণ করা হয়েছে। নালা নির্মাণের জন্য টিলার অন্তত ১৮ থেকে ২০ গজ অংশের মাটি কেটে ফেলা হয়। এমনিতেই সিলেট শহর ক্রমে টিলাশূন্য হয়ে পড়ছে, এর মধ্যে সিটি করপোরেশনের উন্নয়নকাজে টিলা এভাবে কেটে ফেলার বিষয়টি দুঃখজনক। খননযন্ত্রের পাশাপাশি কোদাল দিয়ে টিলাটি কাটা হয়েছে বলে আশপাশের কয়েকজন বাসিন্দা জানিয়েছেন।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ‘টিলা কাটার বিষয়টি আমার জানা নেই।’

পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন বলেন, ‘টিলা কাটার বিষয়ে সিটি করপোরেশন তাদের কাছ থেকে কোনো অনুমতি নেয়নি। বিষয়টি তারা খোঁজ নিয়ে দেখবেন।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *