টুরিস্ট ভিসায় বেনাপোল দিয়ে ভারতে যাতায়াত বন্ধ ৩ দিন

জাতীয়

পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে নিরাপত্তাজনিত কারণে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আগামী সোমবার (২০ মে) ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত, বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে টুরিস্ট ভিসায় যাতায়াত বন্ধ থাকবে।

তবে শুধু মেডিকেল ভিসা ও ভারতীয় ভোটার পাসপোর্টধারীরা এ ইমিগ্রেশন ব্যবহার করতে পারবেন।

আগামী মঙ্গলবার (২১ মে) থেকে পুনরায় এই বন্দরে যাত্রী যাতায়াত স্বাভাবিক হবে বলে জানানো হয়েছে।

শুক্রবার সকাল ৯টায় ভারতীয় ইমিগ্রেশনের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশন (ওসি) আযহারুল ইসলাম।

তিনি জানান, পশ্চিমবঙ্গ সরকারের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা নির্বাচন অফিসার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে-নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সমস্ত আন্তর্জাতিক রুট সিল করা প্রয়োজন। এ জন্য ১৭মে সন্ধ্যা থেকে ২০মে ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত, লোক ও যানবাহন যাতায়াত সংক্ষিপ্ত করা হলো। ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত শুধুমাত্র মেডিকেল ও ভারতীয় ভোটার পাসপোর্টধারীরা বেনাপোল-পেট্রাপোল ইমিগ্রেশন ব্যবহার করতে পারবেন। ৩ দিন বন্ধ থাকবে টুরিস্ট ভিসায় যাতায়াত।

এ বিষয়ে বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম জানান, পশ্চিমবঙ্গে নির্বাচনের কারণে ৩ দিন টুরিস্ট ভিসায় ভারত ভ্রমণে নিষেধাজ্ঞার বিষয়টি তিনি অবগত রয়েছেন। ইমিগ্রেশন থেকে তিনি এ বার্তা পেয়েছেন। তবে টুরিস্ট, স্টুডেন্ট ও বিজনেস ভিসায় যাত্রী যাতায়াত বন্ধ থাকলেও জরুরি মেডিকেল ও ভারতীয় ভোটার পাসপোর্টধারীরা যাতায়াতে বাধা নেই।

এ দিকে চেকপোস্টের পাশাপাশি সীমান্তপথে যাতে কোনো অনুপ্রবেশ না ঘটে, সে কারণে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের টহল জোরদার করতে দেখা গেছে।

বন্দর সূত্রে জানা যায়, বেনাপোল-পেট্রাপোল বন্দর ব্যবহার করে মেডিকেল, বিজনেস, ভ্রমণ ও স্টুডেন্ট ভিসায় প্রতিদিন ভারত-বাংলাদেশের মধ্যে প্রায় ৭ হাজার পাসপোর্টধারী যাত্রীর যাতায়াত হয়। ভারত ভ্রমণে ১২ বছরের ঊর্ধ্বে যাত্রীদের ভ্রমণ কর ১ হাজার ৫৫ টাকা এবং পাঁচ বছর থেকে ১২ বছর পর্যন্ত যাত্রীদের ৫৫৫ টাকা পরিশোধ করতে হয়। আর ০ থেকে ৫ বছরের যাত্রীদের বন্দর কর ৫৫ টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *