ট্রাম্পই প্রথম নন, হামলায় ৪ প্রেসিডেন্টের মৃত্যু, বেঁচে গেছেন ৭ জন

বিশ্ব

নির্বাচনী জনসভায় রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প গুলিবিদ্ধ হওয়ার পর দেশটির রাজনৈতিক সহিংসতার বিষয়টি সামনে এসেছে।

তবে ট্রাম্পই প্রথম ব্যক্তি নয় যে তিনি নির্বাচনের প্রচারণা চালাতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন।যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সহিংসতা নতুন কিছু নয়। দেশটিতে এ ধরনের ঘটনা একাধিকবার ঘটেছে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে আমেরিকার পেনসিলভানিয়ায় নির্বাচনী সমাবেশে ট্রাম্পের ওপর বন্দুক হামলা চালানো হয়। সন্দেহভাজন এক ব্যক্তি একটি এআর-স্টাইলের রাইফেল দিয়ে ২০০ ফুট থেকে ৩০০ ফুট দূরত্ব থেকে গুলি চালিয়েছিল বলে একাধিক আইন প্রয়োগকারী কর্মকর্তা বিবিসির মার্কিন অংশীদার সিবিএসকে বলেছেন। পুলিশের গুলিতে হামলাকারী নিহত হয়েছেন।

সিএনএন বলছে, এ পর্যন্ত ৪ জন মার্কিন প্রেসিডেন্ট আততায়ীর হাতে নিহত হয়েছেন। আর হত্যাচেষ্টার পর বেঁচে গেছেন ৭ জন মার্কিন প্রেসিডেন্ট ও এক প্রেসিডেন্ট প্রার্থী।

আততায়ীর হাতে নিহত আমেরিকান প্রেসিডেন্টরা হলেন- আব্রাহাম লিঙ্কন, জেমস এ গারফিল্ড, উইলিয়াম ম্যাককিনলে এবং জন এফ কেনেডি।

বেঁচে যাওয়া প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট প্রার্থীরা হলেন

প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন
আমেরিকা প্রাক-গৃহযুদ্ধের যুগে, ক্যাপিটলে একটি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার সময় তাঁকে গুলি করা হয়েছিল। বন্দুকধারী দুবার গুলি করলেও ডেমোক্র্যাটিক দলের এই প্রেসিডেন্টকে হত্যা করতে ব্যর্থ হয়।

প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট
ট্রাম্পের মতোই ১৯১২ সালে নির্বাচনী প্রচারের সময় হামলার শিকার হন এই রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট। তাকে গুলি করে করেছিল একজন সেলুনকর্মী।

প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট
১৯৩৩ সালে মিয়ামিতে গুলি করা হয় মার্কিন এই প্রেসিডেন্টকে। বন্দুকধারী গুইসেপ্পে জাঙ্গারা রুজভেল্টকে হত্যা করতে নার পারলেও শিকাগোর মেয়র আন্তন সেরমাককে মেরে ফেলেন।

প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান
রুজভেল্টের মৃত্যুর পর আমেরিকার প্রেসিডেন্ট হন হ্যারি ট্রুম্যান। ১৯৫০ সালে হোয়াইট হাউসে তার ওপর বন্দুক হামলা চালান পুয়ের্তো রিকান এক জাতীয়তাবাদী।

প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড
১৯৭৫ সালে মার্কিন এই প্রেসিডেন্টকে দুবার হত্যাচেষ্টা করা হয়।

প্রেসিডেন্ট রোনাল্ড রিগান
১৯৮১ সালে ওয়াশিংটন ডিসিতে হিলটনের বাইরে একটি বক্তৃতা দেওয়ার সময় তাকে গুলি করা হয়। তবে মার্কিন প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি জেমস ব্র্যাডি রিগ্যানের চেয়ে গুরুতরভাবে আহত হন। পরে এই ব্যক্তি আমেরিকায় বন্দুক নিয়ন্ত্রণের জন্য অ্যাক্টিভিস্ট হিসেবে কাজ করেন।

প্রেসিডেন্ট বারাক ওবামা
২০১১ সালে প্রেসিডেন্ট বারাক ওবামাকে হত্যার জন্য হোয়াইট হাউসে গুলি চালায় আইডাহোর এক ব্যক্তি। এই ঘটনায় ওই ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছিল।

আলাবামার গভর্নর জর্জ ওয়ালেস
১৯৭২ সালে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জর্জ ওয়ালেসের ওপর বন্দুক হামলা চালানো হয়। এ হামলার পর আলাবামার গভর্নর জর্জ ওয়ালেস পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *