ডাবল সেঞ্চুরীর পথে রসুন-পিছু ছুটছে কাঁচামরিচ!

সিলেট

স্টাফ রিপোর্টার : মাঘের মাঝামাঝি সময়ে দেশের বাজারে আসতে শুরু করে নতুন রসুন। মৌসুম শুরুর সপ্তাহ আগেই তাতিয়ে উঠেছে রসুনের বাজার। এক মাসের ব্যবধানে দেশি রসুন ৬০ শতাংশ ও আমদানি করা রসুনের দাম ২৭ শতাংশের বেশি বেড়েছে।

সিলেটের বাজারে ইতোমধ্যে ডাবল সেঞ্চুরী পূরণ করেছে আমদানী করা রসুন। পাল্লা দিয়ে বাড়ছে দেশী রসুনের দাম। রসুনের পিছু হাটছে কাঁচামরিচ। বাজারে কাঁচামরিচের কেজি দেড়শো ছাড়িয়েছে। আরো বাড়ার ইঙ্গিত দিয়েছেন বিক্রেতাগণ।
সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গত সপ্তাহের বাজারদরের তালিকার তথ্যমতে, দেশি ও আমদানি করা আদার দাম বেড়েছে যথাক্রমে ৩০ ও ৫৪ শতাংশ।

টিসিবির হিসাবে বাজারে এখন দেশি রসুনের দাম প্রতি কেজি ১০০ থেকে ১৪০ টাকা এবং আমদানি করা রসুনের দাম ১২০ থেকে ১৬০ টাকা। এক মাস আগে দেশি রসুনের কেজি ছিল ৭০ থেকে ৮০ টাকা। আর আমদানি করা রসুনের দাম ছিল ১০০ থেকে ১২০ টাকা। এদিকে দেশি আদার দাম এক মাস আগের তুলনায় ৫০ টাকা বেড়ে প্রতি কেজি সর্বোচ্চ ২০০ টাকায় বিক্রি হচ্ছে। আর আমদানি করা আদা ১৪০ টাকা বেড়ে সর্বোচ্চ ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে টিসিবির হিসাবে বাজারে পণ্য মিলছেনা।

এদিকে নগরীর সবজি ব্যবসায়ীদের সাথে আলাপকালে জানা গেছে, কত এক সপ্তাহে কাচামরিচের দাম হয়েছে দ্বিগুন হয়েছে। প্রতিদিনই বাড়ছে। নগরীতে খুচরবাজারে বর্তমানে কাচামরিচ বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকা। যেভাবে বাড়ছে আগামী সপ্তাহে কাচামরিচের দাম দুইশ টাকা ছাড়িয়ে যেতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *