ঢাকার প্রবেশমুখে আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি অবস্থান ঘোষণা

সিলেট

রাজধানী ঢাকার চার প্রবেশমুখে শনিবার পাল্টাপাল্টি অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপি ও এর যুগপৎ আন্দোলন সহযোগীরা। শুক্রবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ থেকে অবস্থান কর্মসূচি ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারপরই আওয়ামী লীগের পক্ষ থেকেও একই কর্মসূচি ঘোষণা করা হয়।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়, যুগপৎ ধারায় ঘোষিত এক দফা শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠা দাবিতে এ ‘শান্তিপূর্ণ অবস্থান’ কর্মসূচি পালিত হবে।

শনিবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরা বিএনএস সেন্টারের উল্টোদিকে রাস্তার পূর্ব পাশে ঢাকা মহানগর উত্তর বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন দলের স্থায়ী কমিটি সদস্য ড. আব্দুল মঈন খান। আর গাবতলী এস এ খালেক বাস টার্মিনালের সামনে মহানগর উত্তর বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন দলের স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান।

রাজধানীর নয়াবাজারে দলীয়র কার্যালয়ের সামনে মহানগর দক্ষিণ বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন দলের স্থায়ী কমিটি সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। আর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের যাত্রাবাড়ী অংশের দনিয়া কলেজ সংলগ্ন এলাকায় অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন স্থায়ী কমিটির আরেক সদস্য মির্জা আব্বাস।

তাদের এই কর্মসূচির সঙ্গে মিল রেখে অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চসহ ‘যুগপৎ’ আন্দোলনের সহযোগীরাও।

অন্য দিকে বিএনপির এই কর্মসূচির পর ঢাকার প্রবেশপথগুলোতে শান্তিপূর্ণ অবস্থানের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগও।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, ‘ওদের কর্মসূচি যেখানে যেখানে আমরাও সেখানে সেখানে কর্মসূচি পালন করবো। আগামীকাল সকাল থেকে আমরা অবস্থান করব, বক্তব্য দেব। মিছিল করব, বিক্ষোভ করব। আমাদের ঢাকা মহানগর উত্তর শাখা গাবতলী ও উত্তরা, আব্দুল্লাহপুরে এবং ঢাকার মহানগর দক্ষিণ এই অংশের প্রবেশমুখে রাজপথে অবস্থান নেবে।’

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন বলেন, ‘বিএনপিকে কোনো ছাড় দেওয়া হবে না। বিএনপির অবস্থান কর্মসূচি প্রতিহত করতে শনিবার ঢাকার প্রবেশমুখে ডেমরা, যাত্রাবাড়ী, বাবু বাজার, শ্যামপুর, কমলাপুরে অবস্থান নেবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সার্বিক বিষয় মনিটরিং করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।’

এরআগে শুক্রবার বিকেলে মহাসমাবেশ থেকে শনিবার রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শনিবার তারা বেলা ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত এই আবস্থান কর্মসূচি পালন করবে।

রাজধানীর নয়াপল্টনে শুক্রবার বিএনপির মহাসমাবেশ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন এই কর্মসূচি ঘোষণা করেন। বর্তমান সরকার পদত্যাগের এক দফা দাবিতে এ মহাসমাবেশ করে বিএনপি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *