তফসিল বুধবার সন্ধ্যায়, ভোট জানুয়ারির প্রথম সপ্তাহে

জাতীয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বুধবার ঘোষণা করা হতে পারে। বিকেলে কমিশন সভা শেষে সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ ঘোষণা দিতে পারেন।

ইসির সূত্র বলছে, ভোট গ্রহণের তারিখ ৩, ৬ ও ৯ জানুয়ারির তিনটি তারিখ ধরে পরিকল্পনা ইসির। তার মধ্যে ৬ জানুয়ারি ভোট গ্রহণের তারিখ হওয়ার সম্ভাবনা বেশি। যা চূড়ান্ত হবে তফসিল ঘোষণার মাধ্যমে।

সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বৈঠক করে নির্বাচন কমিশনররা। এরপর বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তফসিল ঘোষণা করা হয়।

এদিকে মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে সচিব জাহাংগীর আলম তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, কবে, কখন কিভাবে তফসিল ঘোষণা হবে এ বিষয়টি বুধবার সকাল ১০টায় আমি আপনাদের অবগত করবো। আমি এখন পর্যন্ত কমিশন সভার কোন নোটিশ হাতে পাইনি। কবে কখন কি হবে সেটা বুধবারই আপনাদেরকে জানাতে পারবো।

এদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্রে করে নির্বাচন ভবনের আশপাশ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে মঙ্গলবার সকাল থেকে নির্বাচন ভবনের আশপাশে এলাকায় নিরাপত্তা বাহিনীর সতর্ক অবস্থা দেখা যায়। যা তার আগে ছিল না। এছাড়া, নির্বাচন কমিশন ভবনে ঢুকতে হলেও গেটের সামনে পুলিশি জেরার অতিক্রম করতে হচ্ছে সবাইকে। সন্ধ্যার পরে ভবনের আশেপাশে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি আরও বাড়ানো হয়েছে।

এদিকে দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। সেখানে দেখা যায়, দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্যানুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২। আসন্ন দ্বাদশ নির্বাচন আয়োজনে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *