তালামীযে ইসলামিয়া তাকওয়া ও রাসূল (সা.) এর জীবনাদর্শের ভিত্তিতে প্রতিষ্ঠিত ও পরিচালিত- হুছামুদ্দীন চৌধুরী

সিলেট

ফারুক আহমদ(স্টাফ রিপোর্টার):

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র সভাপতি হযরত মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, মানবসমাজ তথা বিশ্ববাসীর জন্য শ্রেষ্ঠ আদর্শ হলেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তাঁর চরিত্রের অনুপম সৌন্দর্য ও সুমহান আদর্শের প্রভাবে দুনিয়ায় সফরকালীন সময়েই লক্ষ লক্ষ মানুষ দ্বীনের দাওয়াত গ্রহণ করেছেন। সেজন্য রাসূল (সা.) এর জীবনাদর্শ অনুশীলনের মাধ্যমেই দ্বীনের কাজে নিজেকে নিয়োজিত রাখতে হবে। যুগে যুগে বুযুর্গানে কেরাম মহান রব ও তাঁর হাবীব (সা.) এর সন্তুষ্টি এবং দুনিয়া ও আখেরাতের জীবনে সফলতার জন্য আমাদেরকে পথ ও পদ্ধতি দেখিয়ে দিয়েছেন। এর মধ্যে সফলতার সোপানে পৌঁছাতে চারটি বিষয় আমাদের জীবনে ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এগুলো হলো- আল্লাহর আনুগত্যশীল হওয়া, ইতাআতে রাসূল বা সুন্নাতে রাসূলের অনুসরণ, ইশায়াতে দ্বীন বা ব্যক্তিগত অবস্থান থেকে দ্বীনকে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চালানো, মানুষের কল্যাণে নিজেকে নিবেদিত করা।

তিনি বলেন, আমাদের মধ্যে মনুষ্যত্ববোধ জাগ্রত করতে হবে। মানুষকে মহান আল্লাহ এমন ক্ষমতা দিয়েছেন, যা দিয়ে সে সবকিছু নিয়ন্ত্রণ করতে পারে। বর্তমান সময়ে যে পরিবেশগত বিপর্যয় হচ্ছে তার কারণ মানুষের গুনাহ। মহামারী করোনা, বন্যা, ফসল নষ্ট হওয়া এসব মানুষের গুনাহ’র ফল। এর জন্য আমাদেরও দায় আছে। কেননা আমরা আমাদের নেতা নির্বাচনে ব্যর্থ হচ্ছি। সমাজের নেতা কেমন হবে, তার উপর অনেকাংশে নির্ভর করে পরিবেশগত ও সামাজিক শান্তি-অশান্তি। আমাদেরকে তাই নেতৃত্বের মাধ্যমে মানুষের ভালোবাসা অর্জন করতে হবে।

তিনি বৃহস্পতিবার ১৪ জুলাই সিলেটের জকিগঞ্জস্থ ফুলতলী ছাহেব বাড়িতে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া আয়োজিত ৩ দিনব্যাপী ‘বিশেষ প্রশিক্ষণ কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলি বলেন।

তিনি আরও বলেন, তালামীযে ইসলামিয়া এমন একটি সংগঠন, যার প্রতিষ্ঠা তাকওয়ার উপর এবং এর কার্যক্রমও পরিচালিত হয় তাকওয়ার উপর ভিত্তি করে। তালামীযে ইসলামিয়া এ পর্যন্ত যত আন্দোলন করেছে, তা সংখ্যার আধিক্যতার জোরে নয়, বরং দ্বীনি আদর্শের উপর করেছে। আর এই গুণাগুণই তালামীযে ইসলামিয়ার সফলতার মূল শক্তি। এই পথচলাকে আরও বেগবান করতে হলে এবং মানুষের কাছে দ্বীনকে যথাযথ পৌঁছাতে সর্বাগ্রে আমাদের লক্ষ্য স্থির করতে হবে৷ এতে আমাদের মনযিলে মকসুদে পৌঁছানো সহজ হবে। আমাদেরকে বন্ধু ও শত্রু চিহ্নিত করতে হবে। দুনিয়া হলো আমাদের দুশমনের ন্যায়, আর শয়তান আমাদের প্রকৃত দুশমন। এর সাথে লড়াই করে শেষ পর্যন্ত দ্বীনদারিতা যথাযথভাবে ধরে রাখাই হলো সফলতা। এজন্য দ্বীনি আদর্শের ভিত্তিতে পরস্পরের মধ্যে আন্তরিকতা বৃদ্ধি ও ভ্রাতৃত্ব তৈরি করতে হবে। কেননা স্লোগাননির্ভর, ক্ষমতানির্ভর, স্বার্থনির্ভর ভ্রাতৃত্ব সৃষ্টি হলে তা দুনিয়া ও আখেরাতে ব্যর্থতা ডেকে আনবে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ দুলাল আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুজতবা হাসান চৌধুরী নুমান এর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, পাঠাগার বিষয়ক সম্পাদক মাওলানা নজীর আহমদ হেলাল, তালামীযে ইসলামিয়া’র সাবেক সাধারণ সম্পাদক মাওলানা মোস্তফা হাসান চৌধুরী গিলমান, সাবেক সহ-সভাপতি মাওলানা মুহিবুর রহমান, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সুলতান আহমদ, সাংগঠনিক সম্পাদক মো. মনজুরুল করিম মহসিন, সহ-সাংগঠনিক সম্পাদক জাহেদুর রহমান, মাহবুবুর রহমান ফরহাদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. রেদ্বওয়ানুল হক শিমুল, সাবেক প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সৈয়দ আহমদ আল জামিল, কেন্দ্রীয় সদস্য আবু সায়িদ বখত নিয়াজী, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মিফতাহুল ইসলাম তালহা, ঢাকা মহানগর সভাপতি মো. ইমাদ উদ্দিন, সিলেট মহানগর সভাপতি এস এম মনোয়ার হোসেন, সুনামগঞ্জ জেলা সভাপতি আব্দুল গণি সোহাগ, প্রাইভেট ইউনিভার্সিটি জোন, সিলেট’র সভাপতি সুলাইমান আহমদ চৌধুরী, সিলেট (পূর্ব) জেলার সভাপতি ইসলাম উদ্দিন চৌধুরী, মৌলভীবাজার জেলা সভাপতি এম. কাওছার আহমদ, হবিগঞ্জ জেলা সভাপতি সাদেকুর রহমান, শাবিপ্রবি সভাপতি গাউছুল আলম, ইসলামি বিশ্ববিদ্যালয় সভাপতি মো. সাইফুল্লাহ বিন নামর, গাজীপুর জেলা সভাপতি আল আমিন আহমদ সিদ্দিকী, সিলেট মহানগরীর সহ-সভাপতি আতিকুর রহমান সাকের, সাধারণ সম্পাদক কাওছার হামিদ সাজু, সিলেট পশ্চিম জেলার সাধারণ সম্পাদক কুতুব আল ফরহাদ, সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ছায়েম হোসাইন, ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক আতিকুর রহমান বাপ্পি, সিলেট পূর্ব জেলার সাধারণ সম্পাদক রুহুল হুদা চৌধুরী রাহেল, মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক নাসির খাঁন, শাবিপ্রবি সাধারণ সম্পাদক ইয়াহইয়া আহমদ, প্রাইভেট ইউনিভার্সিটি জোন সিলেট’র সাধারণ সম্পাদক গুলজার আহমদ খাঁন জামি, গাজীপুর জেলার সাধারণ সম্পাদক মো. মাছুম বিল্লাহ প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *