দি ফ্রেড হলোজ ফাউন্ডেশন এর উদ্যোগে সিলেটে চক্ষু স্বাস্থ্যসেবার উপর কর্মশালা অনুষ্ঠিত

সিলেট

আর্ন্তজাতিক সেবা সংস্থা দি ফ্রেড হলোজ ফাউন্ডেশন এর উদ্যোগে সিলেটে চক্ষু স্বাস্থ্যসেবার উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৯ টায় নগরীর একটি অভিজাত হোটেলে এ কর্মশালা শুরু হয়।

কর্মশালাটিতে চক্ষু স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে বিদ্যমান সুযোগ, প্রতিবন্ধকতা এবং দলগত কাজের মাধ্যমে প্রাপ্ত প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণের কার্যকরী উপায় নিয়ে অংশগ্রহণমূলক আলোচনা ও বিশ্লেষণ করা হয়। এতে বক্তব্য দেন সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর এ এইচ এম এনায়েত হোসেন, গেøাবাল এডভোকেসী এক্সিকিউটিভ ডাইরেক্টও জেনিফার গার্সবেক, সিলেট বিভাগের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মো: কুতুব উদ্দিন।

কর্মশালায় বক্তারা বলেন, চক্ষু স্বাস্থ্যসেবা প্রদানকারী সরকারি-বেসরকারি সংস্থাসমূহের সাথে অন্যান্য সেবা প্রদানকারী সংগঠনের সম্মিলিত, বাস্তবসম্মত ও কার্যকরী ক্ষেত্র প্র¯ুÍÍত করার জন্যই এ কর্মশালার আয়োজন করা হয়েছে। দি ফ্রেড হলোজ ফাউন্ডেশন পরিহারযোগ্য অন্ধত্ব নিবারনের লক্ষ্যে কাজ করে আসছে। সরকারী -বেসরকারী বিভিন্ন সংস্থার সহযোগিতায় চক্ষু সেবা প্রদানের ক্ষেত্রে মাঠ পর্যায়ে কাজ করছে। এছাড়া সেবা প্রদানকারী বিভিন্ন সংস্থার মধ্যে নেটওয়ার্ক গঠনের মাধ্যমে বাংলাদেশে চক্ষু স্¦াস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে কাজ করছে।

কর্মশালায় প্রাপ্ত সুপারিশ সমূহ চক্ষু স্বাস্থ্য সেবা প্রদানে বিশ্বস্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী বাংলাদেশের জন্য উপযোগী ‘সাসটেইনাবল পিপলস সেনটারড আই কেয়ার’ প্রতিষ্ঠায় সহায়ক ভুমিকা পালন করবে। পাশাপাশি কর্মশালার প্রতিবেদন সরকারের নীতি নির্ধারনী পর্যায় ও দেশী-বিদেশী সংস্থায় রেফারেন্স হিসেবে প্রেরণ করা হবে। এছাড়া সিলেট কর্মশালার ধারাবাহিকতায় দ্বিতীয় পর্যায়ে ঢাকাতে নীতি নির্ধারকদের উপস্থিতিতে এই কর্মশালায় প্রাপ্ত মতামত ও সুপারিশসমূহ উপস্থাপন করা হবে।

কর্মশালার বিভিন্ন পর্যায়ে অধিবেশন সঞ্চালনায় সহায়তা করেন সংস্থাটির মাঠ পর্যায়ের গ্রæপ কর্মকর্তা এরিকা ইউলেসী, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ইরিন ম্যাক গিনেস, ব্রায়ান বøানকিনশীপ-সিমফো, প্রাথমিক স্বাস্থ্য সেবার সাবেক পরিচালক ডা: খালেদা ইসলাম।

এতে অংশ নেন ন্যাশনাল আই কেয়ার এর প্রতিনিধি, আর্ন্তজাতিক সেবা সংস্থা অরবিস ইনটারন্যাশনাল, সাইটসেভারস, হেলেন কেলার ইন্টারন্যাশনাল এর প্রতিনিধিগন, সিলেট বিভাগের বিভিন্ন জেলার সিভিল সার্জনগণ, উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তাগণ, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, ইসলামিক ফাউন্ডেশন, কিডনী ফাউন্ডেশন, সিলেট বিভাগে দি ফ্রেড হলোজ ফাউন্ডেশন এর প্রকল্প বাস্তবায়ণকারী সংস্থা ইস্পাহানী ইসলামিয়া আই হসপিটাল, মৌলভীবাজার বিএনএসবি আই হসপিটাল এর  প্রতিনিধি, বেসরকারি সংস্থা নয়ন ফাউন্ডেশন এবং ভার্ড এর সিলেট প্রতিনিধিরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *