দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩

জাতীয়

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন, যেখানে মোট ভোটারের সংখ্যা এখন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বৃহস্পতিবার জাতীয় সংসদ নির্বাচনের আসনভিত্তিক চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর।

নভেম্বরের প্রথমার্ধে নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি চলছে। এ লক্ষ্যে আসনভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত করে ফেলেছে ইসি।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানান, দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বাদ পড়া যোগ্য ভোটারদের তালিকাভুক্ত হওয়া ও ভোটার এলাকা স্থানান্তরের সুযোগ দেয়া হয়েছিল। এ সময়ের মধ্যে যারা যুক্ত হয়েছেন, তাদের নিয়েই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, ‘এখন সারা দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন।’

এর আগে গত মার্চে হালনাগাদ শেষে দেশের ভোটার ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এরপর নতুন ৫ লাখ ৪০ হাজার ১৯৩ জন যুক্ত হয়েছেন।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসাবে পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন।

ছবিসহ ভোটার তালিকা চালুর পর নবম সংসদ নির্বাচনে ৮ কোটি ১০ লাখ, দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১১ লাখ, একাদশ সংসদে ১০ কোটি ৪১ লাখ ভোটার ছিল।

দ্বাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার তথ্য তুলে ধরে গতকাল বিকেলে হুমায়ুন কবীর বলেন, ‘তফসিল ঘোষণার জন্য ভোটার তালিকা মুদ্রণের প্রস্তুতি শেষ হয়েছে। এ সংখ্যাটাই ভোটের জন্য চূড়ান্ত। আসনভিত্তিক ভোটার তালিকা (৩০০ আসনের জন্য) হয়েছে এবং সিডিও তৈরি হয়েছে, জেলা পর্যায়ে তা পাঠিয়ে দেয়া হয়েছে। এর ওপর ভিত্তি করেই নির্বাচন হবে।’

‘কমিশনের কোনো সিদ্ধান্ত ও নির্দেশনা থাকলেও কিছু সংযোজন বা বিয়োজন হতে পারে। এর মধ্যে মৃত্যুবরণ থাকলে তাদের ভোটার তালিকা থেকে বাদ দেয়া হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *