দেশে ৩১ মাসে রেলক্রসিংয়ে ২১৯ জনের মৃত্যু

জাতীয়

দেশে গত ৩১ মাসে শুধুমাত্র বিভিন্ন রেলক্রসিংয়েই ১১৬টি দুর্ঘটনা ঘটেছে। আর এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২১৯ জন। রেলক্রসিংয়ে দুর্ঘটনার মূলকারণ হিসেবে গেইটম্যান না থাকাকে চিহ্নিত করেছে রোড সেইফটি ফাউন্ডেশন।

দুর্ঘটনা নিয়ে কাজ করা বেসরকারি এ সংগঠনটির পক্ষ থেকে শনিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যান বলছে, ২০২০ সালে ৩৮টি রেলক্রসিং দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬৯ জন, ২০২১ সালে ৪৩টি দুর্ঘটনায় নিহত হন ৭৬ জন এবং ২০২২ সালের ২৯ জুলাই পর্যন্ত ৩৫টি দুর্ঘটনায় ৭৪ জন নিহত হয়েছেন।

দুর্ঘটনার কারণ হিসেবে সংগঠনটি বলেছে, বহু রেলক্রসিংয়ে গেটম্যান ও গেটবারের ব্যবস্থা নেই, বৈধ রেলক্রসিংয়ে গেটম্যানদের দায়িত্বে অবহেলা, গেটম্যান হিসেবে লোকবলের সংকট, যানবাহনের চালক ও সড়ক ব্যবহারকারীদের মধ্যে অসচেতনতা, যাতায়াতকারীদের অধৈর্য মানসিকতা, দুর্ঘটনায় দায়ীদের উপযুক্ত শাস্তি না হওয়া এবং রেলপথ ব্যবস্থাপনায় আইনের শাসনের অভাব।

রেলক্রসিংয়ে দুর্ঘটনা রোধে তিন দফা সুপারিশ করা হয়েছে উল্লেখ করে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান জানান, রেলক্রসিংয়ে দুর্ঘটনা কমাতে রোধে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। এরমধ্যে রয়েছে- রেলক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও উপযুক্ত গেটবারের ব্যবস্থা করা, রেলক্রসিংয়ে প্রযুক্তির ব্যবহার, রেলপথ ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতসহ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *