দোয়ারাবাজারে বর্ণিল নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

সুনামগঞ্জ

সেলিম মাহবুব,ছাতক:

সুনামগঞ্জের দোয়ারাবাজারে সুরমা নদীতে হয়ে গেল নৌকা বাইচ প্রতিযোগিতা। পড়ন্ত বিকেলে একরাশ জলরাশিতে বর্ণিল এই নৌকাবাইচ দেখতে নদী তীরে ভিড় জমায় হাজার হাজার নারী পুরুষ। অবাহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে নৌকা বাইচের আয়োজন বলে জানান আয়োজকরা।
সোমবার বিকেলে এই নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। নৌকা বাইচ আয়োজন করেন দোয়ারাবাজার ক্ষুদ্র মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ।
নদীমাতৃক এই বাংলাদেশে অন্যতম ঐতিহ্য নৌকাবাইচ প্রতিযোগিতা। চুড়ান্ত এই প্রতিযোগিতায় বৈঠার তালে তালে মুখরিত হয়ে উঠে পুরো এলাকা। নৌকাবাইচ দেখতে দুপুর থেকে নদী তীরে ভিড় জমায় হাজার হাজার নারী পুরুষ। উচ্ছ্বাস ও আনন্দ নিয়ে নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেছেন দুর-দুরন্ত থেকে আসা লোকেরা। ঢাক ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি মাল্লার বৈঠার ছন্দে মাতিয়ে তোলে নৌকা বাইচ প্রতিযোগিতা।
এ নৌকাবাইচে প্রতিযোগিতায় সুনামগঞ্জসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে অর্ধশত নৌকা অংশ নেয়। এর মধ্যে দোয়ারাবাজার পঙ্খিরাজ নৌকা প্রথম স্থান অধিকার করে। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। এসময় উপস্থিত ছিলেন দোয়ারাবাজার উপজেলা চেয়ারম্যান দেওয়ান আল তানবীর আশরাফী চৌধুরী বাবু , উপজেলা নির্বাহী অফিসার ফারজানা প্রিয়াংকা,দোয়ারাবাজার থানা অফিসার ইনচার্জ দেবদুলাল ধর প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *