নদীতে নাব্যতা সংকট, বিআইডব্লিউটি’র টোল আদয় বন্ধ

সিলেট

সিলেটের উত্তর-পূর্ব সীমান্তের নদী সুরমা। উজানে ভারত থেকে নেমে আসা বাংলাদেশের সীমান্ত জকিগঞ্জের বরাক মোহনায় এর উৎপত্তি। সেখান থেকে ভাগ হয়ে বাংলাদেশে প্রবাহমান দুই নদী সুরমা ও কুশিয়ারা। বর্ষায় বন্যাপ্রবণ সুরমায় শীতে দেখা দেয় নাব্যতা সংকট। এছাড়া কুশিয়ারা, গেয়াইন, পিয়াইন এবং ডাউকি নদীও নাব্যতা সংকটে রয়েছে।

জানা যায়, সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলায় বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ বার্দিং চার্জ পয়েন্ট  বাউরবাগ হতে রানিগঞ্জ পর্যন্ত গোয়াইন, পিয়াইন ও ডাউকি নদীর বিভিন্ন জায়গায় নাব্যতা না থাকায় নৌচলাচল বন্ধ রয়েছে। গত ১৮ অক্টোবর বিআইডব্লিউটি এর চেয়ারম্যান বরাবর খননের জন্য আবেদন করা হলে এখনও কোন সুরাহা পাওয়া যায়নি। গত ১ নভেম্বর থেকে বিআইডব্লিউটি এর নির্ধারিত টোল আদায় বন্ধ রয়েছে।

এ বিষয়ে বিআইডব্লিউটি’র ইজারাদার প্রতিনিধি বলেন, বার্দিং চার্জ পয়েন্টটির নদী পথে বিভিন্ন জায়গায় চর থাকায় এই   পয়েন্টটি খননের জন্য বিআইডব্লিউটি’র চেয়ারম্যান বরাবর আবেদন করলে এখন পর্যন্ত কোন সুরাহা না হওয়ায় ইজারাদার মারাত্মক আর্থিক সংকটে রয়েছে।

এব্যাপারে বিআইডব্লিউটি’র  সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, উক্ত বার্দিং চার্জ পয়েন্টটির ড্রেজিং ব্যাপারে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে এব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *