নাগরপুরে নদীর পাড় ভাঙনে হুমকীর মুখে বসতবাড়ি-কবরস্থান

জাতীয়

সোলায়মান,টাংগাইল প্রতিনিধি:

টাঙ্গাইলের নাগরপুর সদর বাবনাপাড়া বেপারী পাড়া এলাকার একাংশ নোয়াই নদী বেষ্টিত হওয়ায় নদীর পাড় প্রবল স্রোতে কিছু কিছু জায়গায় ভেঙে যাওয়ায় প্রায় হাফ কিলোমিটার সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে এবং নদীর পাড় সংলগ্ন বসত-বাড়ি ও বেপারী পাড়া কবরস্থান ভাঙনের হুমকীতে রয়েছে। ভৌগলিক বিবেচনায় নাগরপুর উপজেলা পরিষদ ভবন এলাকা ও বাবনাপাড়া-বেপারী পাড়া এলাকার পাশ দিয়ে নোয়াই নদী বয়ে গেছে যা প্রতিবছর বন্যায় প্রবল স্রোত ধারণ করে এবং স্রোতে নদী পাড় বিভিন্ন স্থানে ভেঙে যায়। এতে পাড় সংলগ্ন সড়ক প্রায় বিলুপ্তির পথে রয়েছে। স্থানীয়দের ভাষ্যমতে, এই নদীর পাড় সংলগ্ন সড়ক দিয়ে যদুনাথ স্কুল, উপজেলা, থানা সহ গুরুত্বপূর্ণ অন্তত ৫ টি এলাকায় সহজে যাতায়াত করা যায়। এই সড়ক রক্ষায় নদীর পাড়ে গাইড ওয়াল নির্মাণ ব্যাপক জরুরী।

স্থানীয় বাসিন্দা মো: আমিরুল ইসলাম আমিন বলেন, বাবনাপাড়া বেপারী পাড়া নদীর পাড়ের এই সড়ক দিয়ে হাজার হাজার জনসাধারণ চলাচল করে। নদীর পাড় ক্ষতিগ্রস্ত হওয়ায় সড়কে চলাচল ব্যাপক ঝুঁকিপূর্ণ। এই সড়কে একটি গাইড ওয়াল ব্যাপক প্রয়োজন। দ্রুত এই সড়ক সংস্কার করার এবং নদীর পাড় ও সড়ক রক্ষায় একটি গাইড ওয়াল নির্মাণের জোর দাবী জানাচ্ছি। আরেক বাসিন্দা মো: হাবিবুল হক জানায়, আমাদের বাড়ির পাশেই নোয়াই নদী। গাইড ওয়াল না থাকায় আমাদের সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেকবার সংশ্লিষ্ট প্রশাসনকে জানানো হলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়া হয়নি। অতিদ্রুত পদক্ষেপ না নেয়া হলে আমাদের সড়ক ও বাড়ি-ঘর ভেঙে যাওয়ার আশংকা রয়েছে। উক্ত সড়ক দিয়ে প্রতিদিন চলাচলকারী বাসিন্দা শ্যামল বাকালী বলেন, আমরা এলাকায় প্রায় ৩০ টি হিন্দু পরিবার বসবাস করি। এই সড়কে চলাচলে ব্যাপক ঝুঁকিপূর্ণ। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়া কষ্টসাধ্য ব্যাপার। কোনো যানবাহন চলাচল করতে পারে না এই সড়কে।

নাগরপুর বাবনাপাড়া বেপারী পাড়া মসজিদ কমিটি সভাপতি মোঃ ফজলুল হক বলেন, আমাদের এই গুরুত্বপূর্ণ সড়ক ব্যাপক ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। নদীতে ভেঙে যাচ্ছে এবং একটি সেতু আছে সেটাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। যদি নদীর পাড়ে সড়কের পাশে গাইড ওয়াল নির্মাণ না করা হয় তাহলে এখানে বাবনাপাড়া বেপারী পাড়া কবরস্থানের ওয়াল গেইট ভেঙে যাওয়ায় আশংকা রয়েছে। সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি দ্রুত সড়ক সংস্কার ও গাইড ওয়াল নির্মাণ করে নদীর ভাঙন থেকে আমাদের রক্ষা করার।

নাগরপুর সদর ইউনিয়ন ২ নং ওয়ার্ড সদস্য (মেম্বার) মো: রহম আলী বলেন, বর্তমানে আমাদের কোনো বাজেট নাই। বাজেট হলে দ্রুত এই সড়ক সংস্কার ও গাইড ওয়াল নির্মাণ করা হবে।

উল্লেখ্য, নাগরপুর সদর বাবনাপাড়া বেপারী পাড়া এলাকার এই সড়ক দিয়ে কেন্দ্রীয় মসজিদ, যদুনাথ স্কুল, উপজেলা পরিষদ, নঙিনাবাড়ি, মীর নগর এলাকায় সহজে যাতায়াত সাধিত হয়। গুরুত্ব বিবেচনায় উপজেলা পরিষদ কেন্দ্রীক প্রশাসনিক এলাকা হিসেবে এই এলাকা ব্যাপক পরিচিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *