নিউ ইয়র্কে জাতিসংঘ অধিবেশনে যোগ দেবেন মুহাম্মদ ইউনূস

জাতীয়

ওয়াশিংটনে গেলে হয়ত আরও কিছু কাজ হতে পারত কিন্তু তিনি অল্প সময়ে খুব তাড়াতাড়ি নিউ ইয়র্ক থেকে ফিরে আসবেন।”

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রে যাবেন মুহাম্মদ ইউনূস।

সংক্ষিপ্ত এই সফরে প্রধান উপদেষ্টা নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেবেন বলে রোববার সচিবালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানিয়েছেন।

এক প্রশ্নে তিনি বলেন, “প্রধান উপদেষ্টা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যাচ্ছেন, সেটার সিদ্ধান্ত হয়েছে। এখন আমি ওনার সঙ্গে কথা বলতে যাচ্ছি। তবে তিনি খুব সংক্ষিপ্ত সফর করে চলে আসবেন।

“ওয়াশিংটনে গেলে হয়ত আরও কিছু কাজ হতে পারত কিন্তু তিনি অল্প সময়ে খুব তাড়াতাড়ি নিউ ইয়র্ক থেকে ফিরে আসবেন।”

নিউ ইয়র্ক সফরে প্রধান উপদেষ্টার সঙ্গে কার বৈঠক হবে এমন প্রশ্নে তিনি বলেন, “এটা তো গেলে হবেই। কিছু কিছু কথাবার্তা হচ্ছে, কিছু বৈঠক হবে, এটুকু বলতে পারি। তবে স্পেসিফিক বলতে পারি না। সব ক্ষেত্রে সব হেড অব স্টেট যান, এমনটা তো নয়। নিউ ইয়র্কে যে ফরমেট সেভাবে হবে, ওয়াশিংটনে তো তিনি যাবেন না।”

প্রধান উপদেষ্টা কবে নিউ ইয়র্ক যাবেন, তার কোনো আভাস না দিয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, “আরেকটু সময় যাক, পরে সেটি বোঝা যাবে।”

সাধারণত প্রতিবছর সেপ্টেম্বরের তৃতীয় মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন বসে, যেখানে সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা যোগ দেন।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *