নিষিদ্ধ হলেন পান্ত, গুনলেন বড় অঙ্কের জরিমানা

খেলাধুলা

স্লো ওভার-রেটের কারণে বড় শাস্তি পেয়েছেন দিল্লি ক্যাপিটালস অধিনায়ক রিশভ পান্ট। আইপিএল কোড অফ কন্ডাক্ট লঙ্ঘনের অভিযোগ তুলে এক ম্যাচের নিষেধাজ্ঞাসহ বড় অঙ্কের অর্থ জরিমানা করা হয়েছে এই উইকেটরক্ষক ব্যাটারকে। নিষেধাজ্ঞার কারণে রোববার এম চিন্নাস্বামী স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচ মিস করবেন পান্ট।

চলতি আইপিএলে তিন ম্যাচে সময়ের মধ্যে ২০ ওভার শেষ করতে পারেনি দিল্লি। সে কারণে শাস্তি পেতে হয়েছে অধিনায়ক পান্টকে। একইসঙ্গে ৩০ লাখ রুপি জরিমানা করা হয়েছে তাকে। ৭ মে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে নির্ধারিত সময়ে বল শেষ করতে পারেনি দিল্লি। তৃতীয়বার একই ভুলের কারণে একাদশে থাকা বাকি ক্রিকেটারদের ম্যাচ ফি’র ৫০ শতাংশ (জনপ্রতি ১২ লাখ রুপি) জরিমানা করা হয়েছে।

চেন্নাই সুপার কিংসের বিপক্ষে স্লো ওভার রেটের কারণে ১২ লাখ রুপি জরিমানা দিতে হয়েছিল পান্টের। বিশাখাপত্তমে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচেও জরিমানা দিতে হয়েছিল তাকে। ওই ম্যাচের পর তাকে জানিয়ে দেয়া হয়েছিল একইভুল তৃতীয়বার করলে তাকে এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়তে হবে।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এক বিজ্ঞপ্তিতে পান্টের শাস্তির কথা জানিয়েছে। সংস্থাটি বলছে, ‘আইপিএলের কোড অফ কন্ডাক্টের ধারা-৪ অনুযায়ী ম্যাচ রেফারির রায়কে চ্যালেঞ্জ করে আপিল দায়ের করে দিল্লি। আপিলটি পর্যালোচনা করার জন্য ন্যায়পালের কাছে পাঠায় বিসিসিআই। ন্যায়পাল ভার্চুয়াল শুনানি শেষে রেফারির সিদ্ধান্তকে চুড়ান্ত করেন। শুনানিতে পান্টের পাশাপাশি ডিল্লি ক্যাপিটালস পরিচালক সৌরভ গাঙ্গুলি, প্রধান কোচ রিকি পন্টিং এবং সিইও সুনিল গুপ্ত উপস্থিত ছিলেন।
আইপিএলে প্রতিটি দলকে ২০ ওভার শেষ করতে ৮৫ মিনিট (প্রতি ওভারে ৪.২৫ মিনিট) সময় দেয়া হয়। রাজস্থানের বিপক্ষে ম্যাচে ২০ ওভার শেষ করতে ১১৭ মিনিটের বেশি সময় নেয় দিল্লি। যা আচরণবিধির অধীনে ন্যূনতম ওভার রেটের প্রয়োজনীয়তা লঙ্ঘন করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *