নেতৃত্ব নিয়ে আরিফ-মুক্তাদিরের আধিপত্যের লড়াই

সিলেট

বিতর্ক যেনো পিছু ছাড়ছে না সিলেট বিএনপি নেতাদের। আজ শুক্রবার নগরীর রেজিস্ট্রারি মাঠে সিলেট মহানগর বিএনপির দ্বি বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হবে। সম্মেলন দ্বি বার্ষিক হলেও প্রায় ৬ বছর পর অনুষ্ঠিত হচ্ছে।

আর কাউন্সিলে ৩টি পদে প্রার্থী হওয়া ৮ নেতার কয়েকজনকে নিয়ে চলছে বিতর্ক। বিশেষ করে সভাপতি পদপ্রার্থী দুইজনেরই আলাদা পরিচয় রয়েছে বিএনপি পরিবারে। এদের একজনকে সবাই বনিক শ্রেণির নেতা হিসেবে জানলেও অপরজনকে বহিরাগত বলে আখ্যা দেন দলীয় নেতাকর্মীরা।

সাধারণ সম্পাদক প্রার্থী দুইজনের একজন নানা কারণে আলোচিত। বিমানবন্দর কেন্দ্রিক চোরাচালানে তার নাম একাধিকবার উঠে এসেছে গণমাধ্যমেও। আছে জমি-জমা দখলেরও অভিযোগ। সবকিছু ছাপিয়ে সভাপতি পদ বাগিয়ে নিতে নেপথ্যে কলকাঠি নাড়ছেন বিএনপির প্রভাবশালী দুই নেতা। এদের একজন বণিক শ্রেণি থেকে উঠে আসা বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা হওয়া খন্দকার আব্দুল মুক্তাদির।

অপরজন দলটির কেন্দ্রিয় সদস্য আরিফুল হক চৌধুরী। এর মধ্যে ১/১১-এ দলের বিরুদ্ধে অবস্থান নেয়া নাসিম হোসেইনকে সভাপতি পদে বিজয়ী করতে চান খন্দকার আবদুল মুক্তাদির। তাকে সভাপতি করতে কৌশলে আগেভাগেই চাপ সৃষ্টি করে ফর্মে থাকা বদরুজ্জামান সেলিমকে মাঠ থেকে আউট করা হয়েছে। অপরদিকে মিফতাহ সিদ্দিকীর পক্ষে গোপনে প্রচারণায় নেমেছেন আরিফুল হক চৌধুরী। নেতা হওয়ার দৌড়ে তারা সবসময় এগিয়ে থাকলেও রাজপথে তাদের অবস্থান মলিন।

নেতাকর্মীর অভিযোগ, ১/১১’র ফখরুদ্দিন-মঈনউদ্দিন সরকারের সময় স্থানীয় প্রশাসনের সঙ্গে নাসিম হোসেইনের দহরম মহরম ছিল অপেন সিক্রেট। তিনি বিএনপির কোনো আন্দোলন সংগ্রামেও মামলার ঘানি টানতে হয়নি। তার ব্যবসায় ঘটেনি কোনো ব্যাঘাত। এক সময় জাসদ থেকে বিএনপির রাজনীতিতে আসা নাসিম হোসাইন এখন কাউন্সিলে সভাপতি পদে মুক্তাদিরের ট্রামকার্ড। মহানগর বিএনপিকে আজ্ঞাবহ রাখতেই বদরুজ্জামান সেলিমকে মাঠ ছাড়া করা তারই কৌশল।

অন্যদিকে, বিএনপির কেন্দ্রীয় সদস্য ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীও তার বলয়ে সভাপতি পদে মিফতাহ সিদ্দকীকে প্রার্থী করেছেন। যিনি এই নগরীর স্থায়ী বাসিন্দা নয়। খুঁটি গেড়েছেন মৌলভীবাজার থেকে এসে। যে কারণে বদরুজ্জামান সেলিমকে প্রার্থী হওয়ার আশ্বাস দিয়েছিলেন তিনিও। কিন্তু ‘গাছে তুলে মই কেড়ে নেন’। নেতৃত্ব নির্বাচনের চেয়ে বলয় শক্ত করতে কাজ করেছে তার আঞ্চলিকতা। মিফতা সিদ্দিকীর বাড়িও মৌলভীবাজারে। যে কারণে আঞ্চলিকতার খাতিরে এক সময়ের জাসদের রাজনীতি ছেড়ে বিএনপিতে আশ্রয় পাওয়া মিফতাকে ট্রামকার্ড হিসেবে বেছে নিয়েছেন দলটির কেন্দ্রীয় সদস্য আরিফ। কাউন্সিলকে কেন্দ্র করে মুক্তাদির ও আরিফ উভয়েই বলয় বাড়ানোর চেষ্টায় লিপ্ত রয়েছেন। ফলে কাউন্সিল ঘিরে অন্তরালে চলছে খন্দকার আব্দুল মুক্তাদির ও আরিফুল হক চৌধুরীর মাঠ দখলের লড়াই। এর খেসারত দিতে হতে পারে সিলেট বিএনপিকে, এমনটি মনে করছেন নেতাকর্মীরা।

আর সাধারণ সম্পাদক পদে বর্তমান আহ্বায়ক কমিটির দুই যুগ্ম আহ্বায়ক এমদাদ হোসেন চৌধুরী ও ফরহাদ চৌধুরী শামীম। শামীমের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। বিগত দিনে স্বর্ণ চোরাচালানের তকমা লাগানো শামীম এবার মহানগর বিএনপির নীতিনির্ধারণী পদে আসতে প্রাণান্তর চেষ্টা চালাচ্ছেন। তবে পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে দলীয় নেতাকর্মীদের কাছে আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে এমদাদ হোসেন চৌধুরীর।

আর সাংগঠনিক সম্পাদক পদে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সৈয়দ সাফেক মাহবুব, সাবেক ক্রীড়া সম্পাদক রেজাউল করিম নাচন, ৫নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আবদুল্লাহ শফি সাহেদ ও ২১নং ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল ফরহাদ। তন্মধ্যে মোস্তফা কামাল ফরহাদের বিরুদ্ধে প্রকৌশলী রাজি হত্যাসহ বিভিন্ন অভিযোগে অসংখ্য মামলা রয়েছে। এই চার প্রার্থীর মধ্যে ছাত্রদল থেকে উঠে আসা রেজাউল করিম নাচনের রয়েছে আলাদা ইমেজ। রাজপথের লড়াকু সাবেক এই ছাত্রনেতাকে অনেকবার জেল-জুলুম সহ্য করতে হয়েছে।

দলীয় সূত্র জানায়, শুক্রবার কাউন্সিলররা সরাসরি গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচনে এসব প্রার্থীদের থেকেই পরবর্তী নেতৃত্ব নির্বাচন হবে।

সিলেট মহানগর বিএনপির কাউন্সিলের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট এটিএম ফয়েজ বলেন, কাউন্সিলকে কেন্দ্র করে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এরইমধ্যে ভোটার ও প্রার্থীদের এজেন্টদের কার্ড পৌছে দেওয়া হয়েছে।

তিনি বলেন, শুক্রবার রেজিস্ট্রারী মাঠে দু’টি অধিবেশনে সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথম অধিবেশনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। আর জুম্মার নামাজের পর পরই দ্বিতীয় অধিবেশনে ভোট গ্রহণ শুরু হবে।

এবার নগরীর ২৭ ওয়ার্ডের প্রতিটিতে ৭১ জন করে ভোটার বা কাউন্সিলর রয়েছেন। সবমিলিয়ে ভোটার ১৯১৭ জন হলেও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিশেষ ক্ষমতাবলে সিলেটে বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য খাসদবিরের বাসিন্দা নব্বইউর্ধ্ব ইসরাইল আলীকে সম্মানসূচক ভোটার করা হয়েছে। যে কারণে ভোটার ১ হাজার ৯১৮ জন। ভোট কক্ষে প্রতি কাউন্সিলরের একজন করে এজেন্ট থাকবেন।

সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়ার ভার্চুয়ালি যুক্তরাজ্য থেকে বক্তব্য দেবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানও।

সম্মেলনের প্রথম অধিবেশন সকাল পৌনে ১০টায় শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলবে। আর বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দ্বিতীয় অধিবেশনে চলবে ভোটগ্রহণ। ভোট গ্রহণ শেষে ফলাফলে বিজয়ী নেতৃবৃন্দের নাম ঘোষণা করা হবে।

উল্লেখ্য, সিলেট মহানগর বিএনপির সম্মেলনে ছাত্রনেতা থেকে উঠে আসা বদরুজ্জামান সেলিমও সভাপতি প্রার্থী হয়েছিলেন। কিন্তু বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরসহ নেতৃবৃন্দের ‘চাপের মুখে’ তিনি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন এবং রাজনীতিকে বিদায় জানিয়ে যুক্তরাজ্য পাড়ি দিচ্ছেন, এমন গুঞ্জন রয়েছে।

এরআগে ২০১৮ সালে বিএনপি নেতা বদরুজ্জামান সেলিম সিলেট সিটি করপোরেশনে মেয়র প্রার্থী ছিলেন। ওই সময়ও দল থেকে তাকে বহিস্কার করা হয়। এরপরও নানামুখী চাপে মেয়র পদে প্রার্থীতা থেকে সরে দাঁড়িয়ে যুক্তরাজ্য চলে যান। নেতৃত্বে আসতে গিয়ে এর পূণরাবৃত্তি ঘটলো।

দলীয় সূত্র জানায়, বদরুজ্জামান সেলিম ছাড়াও সভাপতি মহানগর বিএনপির আহবায়ক আব্দুল কাইয়ুম জালালি পংকী, যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক পদে ২৬নং ওয়ার্ড বিএনপির সভাপতি আকতার রশীদ চৌধুরী মনোনয়ন কিনেও প্রার্থীতা থেকে সরে দাঁড়ান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *