নেপালে ভূমিকম্পে প্রাণহানি ১২৮, আহত দেড় শতাধিক প্রকাশিত

জাতীয়

নেপালে গতকাল শুক্রবার রাতে আঘাত হানা ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১২৮ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছে আরও দেড় শতাধিক।  হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে দেশটির কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে। শনিবার (৪ নভেম্বর) এনডিটিভির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাতজুড়ে স্থানীয়দের ধ্বংসাবশেষ থেকে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা করতে দেখা গেছে। ভূমিকম্পে দেশটিতে বেশ কয়েকটি বাড়ি পুরোপুরি ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতজুড়ে ভয়ে অনেকে রাস্তায় রাত কাটিয়েছেন।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) নেপালের প্রধানমন্ত্রীর কার্যালয় লিখেছে, শুক্রবার রাত ১১ টা ৪৭ মিনিটে আঘাত হানা ভূমিকম্পে হতাহত ও বস্তুগত ক্ষয়ক্ষতিতে গভীর শোক প্রকাশ করেছেন। সেইসঙ্গে অবিলম্বে উদ্ধার অভিযান চালাতে তিন নিরাপত্তা সংস্থাকে মোতায়েন করেছেন।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পটির কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে। অন্তত এক মিনিট ধরে নেপালের বিভিন্ন স্থানে এ কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে।

এদিকে নেপালের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এ নিয়ে গত এক মাসে দেশটিতে তিনবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *