পটুয়াখালীতে ডোবায় মিললো জীবিত ডলফিন

জাতীয়

পটুয়াখালীর কলাপাড়ায় আন্ধারমানিক নদী তীর সংলগ্ন ভেরীবাধের ডোবায় জোয়ারের পানিতে ভেসে এসেছে ছয় ফুট দৈর্ঘ্য ও দেড় ফুট প্রস্থের বোটলনোজ প্রজাতির একটি জীবিত ডলফিন।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল ৩টায় নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রামের আন্ধারমানিক নদী সংলগ্ন ভেরীবাধের বাইরের ডোবায় ওই ডলফিনটি জোয়ারের পানিতে ভেসে আসে। পরে স্বেচ্ছাসেবী প্রাণীকল্যাণ ও পরিবেশবাদী সংগঠন অ্যানিম্যাল লাভার্স অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা বিকেল সাড়ে ৫টার দিকে বঙ্গোপসাগরের মোহনায় ডলফিনটি অবমুক্ত করে।

স্বেচ্ছাসেবী প্রাণিকল্যাণ ও পরিবেশবাদী সংগঠন অ্যানিম্যাল লাভার্স অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা জানান, আমাদের ধারণা ডলফিনটি পথভ্রষ্ট হয়ে কিংবা মাছ খেতে এসে জোয়ারের পানিতে আন্ধারমানিক নদী তীরের এই ডোবায় ঢুকে পরে। পরবর্তীতে ভাটায় পানি কমে গেলে আটকা পড়ে যায়। তবে এর আগে কখনো নদী কিংবা ডোবায় ডলফিন ভেসে আসার খবর আমরা পাইনি।  ডলফিনটিকে প্রথমে আমরা কিছু প্রাথমিক চিকিৎসা দিয়েছি। পরে সকলের সহয়তায় ডলফিনটিকে বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করে দেই।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, গেল বছর একটি জীবিত ইরাবতী ডলফিন লেম্বুরবনের মোহনায় এসেছিল তবে সেটির পেটে বাচ্চা থাকায় অসুস্থ হয়ে মারা যায়। বৃহস্পতিবার যে ডলফিনটি উদ্ধার করা হয়েছে, সম্ভবত এটি পথভ্রষ্ট কিংবা মাছ খেতে এসে মোহনা থেকে ডোবায় ঢুকেছে। এছাড়া বছরের বেশ কিছু সময় অসুস্থ এবং মৃত ডলফিন কুয়াকাটার আশপাশের এলাকায় দেখা যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *