পত্নীতলায় এসআইএল ইন্টারন্যাশনাল সংস্থার পক্ষ থেকে কিশোরীদের মাঝে সেনেটারি ন্যাপকিন বিতরণ

জাতীয়

মনোয়ার হোসেন নওগাঁ জেলা প্রতিনিধি:

নওগাঁর পত্নীতলা উপজেলায় এস আই এল ইন্টারন্যাশনাল বাংলাদেশ সংস্থার পক্ষ থেকে আদিবাসী কিশোরীদের মাঝে পুনরায় ব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন বিতরণ সহ এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে শিক্ষার্থী কিশোরীরা উপস্থিত ছিলেন।
এতে সংস্থার পক্ষ থেকে আদিবাসী মেয়েদের বলা হয়েছে ১৮ আগে বিয়ে নয় ২০ এর আগে বুড়ি নয়। মেয়েরা কখনো একটি পরিবারের বোঝা নয়, ছেলেদের পাশাপাশি মেয়েদের বেশি করে মনোযোগ দিয়ে পড়াশোনা করতে হবে কারণ একটি শিক্ষিত মেয়ে বা একটি শিক্ষিত মা পারে একটি পিছিয়ে পড়া গোষ্ঠীকে এগিয়ে নিয়ে যেতে।

আলোচনা শেষে ২০ জন কিশোনীকে পুনরায় ব্যবহৃত ন্যাপকিন বিতরন করা হয় এবং সংস্থাটির কর্মএলাকায় ২০ শে মার্চ আরো ২০০ জনের মধ্যে বিনামূল্যে বিতরন করা হবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ও বক্তব্য রাখেন ডাঃ এস এম খালিদ সাইফুল্লাহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, এছাড়া আরো উপস্থিত ছিলেন সংস্থার নওগাঁ জেলা এরিয়া ম্যানেজার রিন্টু মার্ডী, এরিয়া সুপারভাইজার মাথিয়াস হেমরম সহ বিভিন্ন গ্রামের কিশোরী।

ডাঃ এস এম খালিদ সাইফুল্লাহ তিনি বলেন বর্তমানে কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য নিয়ে কাজ করার জন্য অত্র সংস্থার সকলকে সাধুবাদ জানাই। এছাড়া তিনি আরো বলেন এধরণের স্বাস্থ্য ক্যাম্পিংয়ে আমরা সরকারীভাবে ফ্রি চিকিৎসা দিব এবং আমি আশা করি এস আই এল ইন্টারন্যাশনাল বাংলাদেশ সংস্থার সকলকে ভবিষ্যতে এ ধরনের সহযোগিতা পাবো।

এ বিষয়ে রিন্টু মার্ডী বলেন আমারা আমাদের সংস্থার পক্ষ থেকে আদিবাসীদের জীবন মান উন্নয়ন ঘটানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছি আজকের অনুষ্ঠানের সকল কিশোরীদের মাধ্যমে তাদের পরিবারের নারী সদস্যরা শত ভাগ সেনেটারী ন্যাপকিন ব্যবহারে উৎসাহিত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *