পত্নীতলায় এসআইএল এর আয়োজনে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী মাতৃভাষা ভিত্তিক প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয়

মনোয়ার হোসেন নওগাঁ জেলা প্রতিনিধি:

নওগাঁর পত্নীতলা উপজেলায় এসআইএল ইন্টারন্যাশনাল এর আয়োজনে ক্ষুদ্র ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী মাতৃভাষা ভিত্তিক বহু ভাষিক শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা সভা আয়োজন করা হয়।

রবিবার (৩০ শে এপ্রিল) বাকরইল সরকারি প্রার্থমিক বিদ্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ এবং কমিউনিটির নেতৃবৃন্দের নিয়ে বহুভাষিক শিক্ষার বিষয় নিয়ে আলোচনা ও প্রজেক্টর এর সাহায্যে বিভিন্ন ধরনের কার্যক্রমের চিত্র প্রদর্শন করা হয়।

এর আগে ২০০৮ সালে ইউএনডিপি-এর একটি পরীক্ষামূলক প্রকল্পে সেভ দ্য চিলড্রেন এবং এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশ যৌথভাবে অংশীদারিত্বমূলক সম্পর্কের ভিত্তিতে পাবর্ত্য চট্টগ্রামের ৭টি জনগোষ্ঠীর ভাষা সংরক্ষন ও উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কর্মশালার আয়োজন করা হয়েছিল যেখানে এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরি সহায়তায় এসব মাতৃভাষা ভিত্তিক বিভিন্ন ধরনের প্রয়োজনীয় উপকরণ তৈরী করে নেওয়া হয়েছিল।
উক্ত ৭টি জনগোষ্ঠী হলো: বম,মারমা,ম্রো,থিয়াং(কক উসই), চাকমা, তঞ্চগা,ত্রিপুরা,বরক।

২০১৭ সাল থেকে বাংলাদেশ সরকার ৫টি ভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর মানুষের জন্য মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষা কার্যক্রম চালু করেছেন।এই ৫টি ভাষাগোষ্ঠী হলো- চাকমা,গারো,সাদ্রী,মারমা,ত্রিপুরা।
এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশ নির্দিষ্ট ভাষাভাষী মানুষদের ভাষা সংরক্ষণ এবং শিশুদের ক্ষেত্রে শিক্ষা স্বাস্থ্য, ভিত্তি মজবুতকরণের লক্ষ্যে বিভিন্ন ভাষাভাষী সম্প্রদায়ের সাথে মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এবং এধরণের কাজ অব্যাহত থাকবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়।

এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর পক্ষ থেকে এ পর্যন্ত যেসকল সম্প্রদায়ের সাথে মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করেছে সেগুলো হলো- কোডা,কোচ,হাজং,বিষ্ণুপ্রিয়া, মণিপুরী,মাহালে,কোল ।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, শিক্ষক ফজলুল হক, বাকরইল সরকারি প্রার্থমিক বিদ্যালয়, আরো উপস্থিত ছিলেন এসআইএল ইন্টারন্যাশনাল নওগাঁ জেলা অঞ্চলের এরিয়া ম্যানেজার রিন্টু মার্ডী,
এছাড়া আরো উপস্থিত ছিলেন এসআইএল এরিয়া সুপারভাইজার মাথিয়াস হেম্ব্রম সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কমিউনিটির নেতৃবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *