পত্নীতলায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

জাতীয়

মনোয়ার হোসেন পত্নীতলা নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর পত্নীতলা উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ উদ্বোধনী, সমাপনী ও পুরস্কার বিতরণ মেলা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পত্নীতলা উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়াম ( পাবলিক মাঠ) প্রাঙ্গনে আয়োজিত প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার শুভ উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার পরে উপস্থিত অতিথিবৃন্দ সবাই মেলার ৪২ টি স্টোরে বিভিন্ন ধরনের পশু পাখি পরিদর্শন ও সেরা খামারি নির্বাচিত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব ও বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ, শুভেচ্ছা মূলক বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জনাব ডা মোঃ মনিরুজ্জামান

অনুষ্ঠানের প্রধান অতিথি করা হয় শহীদুজ্জামান সরকার ( বাবলু) এমপি ৪৭ নওগাঁ ২ এবং সভাপতি আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বাংলাদেশ সংসদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব আব্দুল গাফফার চেয়ারম্যান পত্নীতলা উপজেলা শাখা ও সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ পত্নীতলা উপজেলার শাখা,

এছাড়া আরো উপস্থিত ছিলেন পত্নীতলা থানার অফিসার ইনচার্জ ওসি পলাশ চন্দ্র দেব,কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার, প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ভাটেনারি সার্জন ডা. রাফি ফায়সাল তালুকদার, পত্নীতলা ফায়ার স্টেশন ইনচার্জ ওয়্যার হাউজ ইন্সপেক্টর রায়হান ইসলাম, প্রাণিসম্পদ কর্মকর্তা কর্মচারী সহ উপজেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

মেলার মুল উদ্দেশ্য উপজেলা বিভিন্ন স্থানের খামারিদের উদ্বুদ্ধ ও খামারি বৃদ্ধি করার জন্য।
মেলার মাধ্যমে খামারিরা ভবিষ্যতে আরো এই খাতে উদ্বুদ্ধ হবে বলে আশা করছে সংশ্লিষ্ট প্রাণিসম্পদ কর্মকর্তারা। প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় বিভিন্ন এলাকা থেকে নিয়ে আসা হয়েছে উন্নত প্রজাতির গরু,মহিষ, দেশী ঘোড়া, ছাগল, ভেড়া, বিড়াল, টিয়া, কবুতরসহ বিভিন্ন ধরনের পশু পাখি। উক্ত মেলাটি দেখতে সকাল থেকে সাধারণ মানুষের ভিড় করতে দেখা গিয়েছে।

সব শেষে প্রদর্শনীতে অংশ নেওয়া খামারিদের মধ্যে ৮ ক্যাটাগরিতে ২৪ জনকে সার্টিফিকেট, নগত টাকা পুরস্কার ও অনুদানের চেক বিতরণ করা হয়।

এবিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জনাব ডাঃ মোঃ মনিরুজ্জামান বলেন
আমরা নতুন খামারি তৈরির জন্য ও মানুষকে স্বাবলম্বী করার জন্য উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে আমরা সকল ধরনের সার্বিক সহযোগিতা দিয়ে থাকি। এছাড়া
এর আগে অনেক পরিবারকে বকনা গরু সহ স্ত্রী ভেড়া ও গৃহনির্মাণের উপকরণ বিতরণ করেছি।

এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালনায় আমাদের লোকজন নতুন খামারি তৈরির জন্য কাজ করছে এবং প্রতিটি বাড়িতে পরিত্যক্ত জায়গা জমিতে উন্নত জাতের ঘাস লাগানো সহকারে ঘাস চাষের পদ্ধতি সম্পর্কে আলোচনা করছে। আমরা প্রতি নিয়ত খামারিদের বিভিন্ন রোগ টিকা ভ্যাকসিনের ক্যাম্পেইন এর কার্যক্রম পরিচালনা করে থাকি। নতুন করে খামারি তৈরি ও স্বাস্থ্যসম্মত গবাদি পশুপাখি পালনের জন্য যা করা লাগবে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করার চেষ্টা করে যাবে ইনশাআল্লাহ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *