পাসপোর্ট তৈরীতে বাঁধা প্রদানকারীরা দেশপ্রেমিক নয় …২৬ নভেম্বরের জনসভা সফলে সিসিক নাগরিকদের সাথে মতবিনিময় সভায় বক্তারা

সিলেট

বাংলাদেশের প্রবাসীদের অধিকার আদায়ে সোচ্চার অরাজনৈতিক সংগঠন জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ (জেপিকেপি) এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির আয়োজনে পাসপোর্ট অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তা ও দালালদের অপসারণ এবং পাসপোর্ট অফিসের অবকাঠামোগত উন্নয়ন ও পাসপোর্ট তৈরীতে সহজীকরণ অবস্থা চালু করার দাবিতে আগামী ২৬ নভেম্বর শনিবার বিকাল ২.০০ ঘটিকায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জনসভা সফলে ৮ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার রাত ৭.০০ ঘটিকায় জেপিকেপি’র কেন্দ্রীয় কার্যালয় (৬৪/এ বিহঙ্গ, কাজিটুলা, সিলেট)-এ সিলেট সিটি কর্পোরেশনের নাগরিকদের সাথে মতবিনিময় সভায় বক্তরা বলেন, দুর্নীতিবাজ কর্মচারীদের সাথে হাত মিলিয়ে পাসপোর্ট অফিসে হয়ে উঠেছে অবৈধ টাকার কারখানা। তারা ভুলে গেছেন এই সাধারণ মানুষের ভিন্ন খাতের ট্যাক্সের টাকা সংগ্রহ করে সরকারী কোষাগার থেকে তাদের বেতন প্রদান করা হয়। সেই জনগণের সাথে পাসপোর্ট অফিসে কর্মরত দুষ্কৃতিকারী কর্মকর্তা-কর্মচারী ও তাদের পালিত বিভিন্ন রকমের দালাল চক্র সহজে কাজের প্রলোভন দেখিয়ে ঘুষের মাধ্যমে আবেদনকারীদের কাজ করে থাকে। ঘুষ দিলে কাজ হয়ে যায় বিদ্যুৎ গতিতে, আর না দিলে চরম ভোগান্তির শিকার হতে হয় সেবা প্রত্যাশীদের। পাসপোর্ট অফিসের দালাল ও অসাধু কর্মচারীদের দৌরাত্ম্যে ভোগান্তির শিকার হচ্ছেন পাসপোর্ট করতে আসা সাধারণ মানুষ। বাড়তি টাকা ছাড়া মিলছে না পাসপোর্ট। একদিকে দালাল চক্রের অর্থ বাণিজ্য ও অন্যদিকে পাসপোর্ট অফিসের কিছু কর্মকর্তা, কর্মচারীর অনিয়মের কারণে জিম্মি হয়ে পড়েছেন পাসপোর্ট প্রত্যাশীরা। বক্তারা আরো বলেন পাসপোর্ট নাগরিকের অধিকার। পাসপোর্টের মাধ্যমে মানুষ বহির্বিশে^ গমন করেন। একমাত্র ভ্রমন ও চিকিৎসা ছাড়া বহির্বিশে^ গমনকারী ব্যক্তিদের মাধ্যমে দেশে বড় ধরণের রেমিট্যান্স আসে। বাংলাদেশের জন্য তাঁরা হচ্ছেন রেমিট্যান্স যোদ্ধা ও সম্মানী নাগরিক। প্রত্যেক নাগরিকই প্রয়োজনের তাগিদে পাসপোর্ট করে থাকেন। সেই পাসপোর্ট তৈরীতে বাঁধা প্রদানকারীরা দেশপ্রেমিক হতে পারেনা।

জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি মাওলানা মুফতি মোঃ আব্দুর রহমান চৌধুরী এডভোকেট এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত মোহাম্মদ এহছানুল হক তাহেরের পরিচালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম ক্যাপ্টেন ও বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চীফ ম্যাচ রেফারী এ.এস.এম রকিবুল হাসান। সভার শুরুতে পবিত্র কোরআন শরিফ থেকে তেলাওয়াত করেন মাওলানা ক্বারী আলহাজ¦ বিপ্লবী মুজিবুর রহমান। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেপিকেপি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি এস.এম আব্দুল হাই পীর। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেপিকেপি’র উপদেষ্ঠা মোঃ ইদ্রিস আলী, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি খায়রুল জাফর চৌধুরী, অর্থ সম্পাদক মোঃ মাসুদ আহমদ, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মোঃ মামুনুর রশিদ মামুন, প্রচার সম্পাদক তারেক মোঃ রেদওয়ান, সহ-প্রচার সম্পাদক মোঃ মাহবুব ইকবাল মুন্না, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য হেনা বেগম, সিলেট সিটি কর্পোরশেনের সচেতন নাগরিকদের মধ্য থেকে ২২নং ওয়ার্ডের সম্ভাব্য কাউন্সিলর পদপ্রার্থী মোঃ দিদার হোসেন রুবেল, ১৮নং ওয়ার্ডের মহিউল ইসলাম চৌধুরী মনছুর, ১৫নং ওয়ার্ডের রফিকুল ইসলাম, ১৭নং ওয়ার্ডের সৈয়দ মুর্শেদ আলী, ১২নং ওয়ার্ডের মোঃ কামাল উদ্দিন সুমন, ০১নং ওয়ার্ডের মাহদী হাসান, ২২নং ওয়ার্ডের মোঃ আব্দুস সহিদ, ৪০নং ওয়ার্ডের মোঃ বুলবুল আহমদ ও ১৭নং ওয়ার্ডের দেওয়ান আবু বকর সিদ্দিক চৌধুরী।

উপস্থিত নেতৃবৃন্দদের মতামতের ভিত্তিতে পাসপোর্ট অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তা ও দালালদের অপসারণ এবং পাসপোর্ট অফিসের অবকাঠামোগত উন্নয়ন ও পাসপোর্ট তৈরীতে সহজীকরণ অবস্থা চালু করার দাবিতে আগামী ২৬ নভেম্বর শনিবার বিকাল ২.০০ ঘটিকায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জনসভা সফলে এসসিসিআই, এসএমসিসিআই ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দসহ লিফলেট বিতরণ কালে সিলেট মহানগরী ও উপজেলা শহরে পথসভায় উদ্যোগ গ্রহন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *