পুনর্গঠন হচ্ছে গুচ্ছের অনিয়ম তদন্তে গঠিত কমিটি, যুক্ত হচ্ছেন শিক্ষার্থীরা

জাতীয়

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তিপ্রক্রিয়ায় অনিয়ম তদন্তে গঠিত কমিটি পুনর্গঠন করা হচ্ছে। নতুন করে এ কমিটি দুইজন শিক্ষার্থী প্রতিনিধি যুক্ত করা হচ্ছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, গত ৫ সেপ্টেম্বর গুচ্ছের অনিয়ম তদন্তে একটি কমিটি গঠনের কথা বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছিল। তবে ওই কমিটি নিয়ে শিক্ষার্থীরা আপত্তি তোলায় কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত হয়েছে। চলতি সপ্তাহে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হতে পারে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, পুনর্গঠন হতে যাওয়া কমিটিতে মো: জোবায়ের আহম্মদ এবং মো: ফাহিম নামে দুইজন শিক্ষার্থীকে রাখার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তারা অনিয়মের তথ্য-প্রমাণ দিয়ে সহযোগিতা করবেন। এছাড়া কমিটিতে ইউজিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারাও থাকবেন।

এর আগে গত ৫ সেপ্টেম্বর ইউজিসির সাবেক সদস্য অধ্যাপক ড. জাকির হোসেনকে আহ্বায়ক ও ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন্স বিভাগের জ্যেষ্ঠ সহকারী পরিচালক মো. জামাল উদ্দিনকে সদস্য সচিব করে তদন্ত কমিটি গঠন করা হয়।

এক প্রজ্ঞাপনে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পত্রের পরিপ্রেক্ষিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের (জিএসটি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষায় মেরিট নির্বাচন ও মাইগ্রেশনে কোনো অনিয়ম বা ত্রুটি হয়েছে কি না, সে বিষয়ে তদন্ত করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে সুস্পষ্ট মতামত ও সুপারিশ করে প্রতিবেদন দাখিল করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *