পোস্টার বয় মুশফিকের এক ক্যাপের বয়স ১৮ বছর!

খেলাধুলা

এখন বাংলাদেশ ক্রিকেটের অন্যতম পোস্টার বয় মুশফিকুর রহিম। বিপদে পড়া অনেক ম্যাচের হাল ধরে তিনি হয়ে উঠেছেন মিস্টার ডিপেন্ডেবল। এ ক্রিকেটারের জীবনের সঙ্গে জড়িয়ে আছে একটি ক্যাপ। যা তিনি ১৮ বছর ধরে পরম যত্নে আগলে রেখেছেন। সময়টা ২০০৫ সালের ২৬ মে। বিখ্যাত লর্ডস স্ট্যাডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়েছিল ১৮ বছর বয়সী এক বাংলাদেশি তরুণের। নাম তার মুশফিকুর রহিম।

অভিষেকে মনে রাখার মতো কিছু করতে পারেননি। দুই ইনিংস মিলিয়ে করেছিলেন মাত্র ২২ রান। দিনটি তাই স্বাভাবিকভাবেই ভুলে যাওয়ার কথা তার। কিন্তু প্রতিবছর এদিনটিকে বিশেষভাবে স্মরণ করেন মুশফিক। তাকে মনে করিয়ে দেয় একটি ক্যাপ। এদিন ক্রিকেটের মর্যাদাপূর্ণ সংস্করণ টেস্টের ক্যাপ পেয়েছিলেন মুশফিক। যা তিনি ১৮ বছর ধরে আগলে রেখেছেন।

এ নিয়ে আজ শুক্রবারও ২৬ মে নিজের সামাজিক মাধ্যমে একটি পোস্ট দিয়েছেন মুশফিক। লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ…১৮ বছর এবং এখনো চলমান।’ এদিকে ১৮ বছর আগে পাওয়া তার কালচে সবুজ রঙের ক্যাপটি আজ মলিন হয়ে ধূসর রঙ ধারণ করেছে। ঠিক ঠাক বোঝা যায় না দেশের লোগোটিও। তারপরও ক্যাপটি আগলে রেখেছেন মুশফিক।

এখনো মাঠে নামলে সে ক্যাপটিই থাকে তার মাথায়। অথচ অন্য দুই সংস্করণ ওয়ানডে ও টি-টোয়েন্টিতে (অবসর নিয়েছেন) তার ক্যাপটি পরিবর্তন হয়েছে প্রতিনিয়ত। কিন্তু টেস্ট ক্যাপে বিশেষ কী আছে? যার কারণে মুশফিক এটিকে একবারের জন্যেও বদলানটি। উত্তরটা অবশ্য এ টাইগার উইকেটরক্ষক ব্যাটার দিয়েছেন ৫ বছর আগেই।

এদিকে গণমাধ্যমকে তিনি বলেছিলেন, ‘টেস্টের মর্যাদাই অন্যরকম। যতগুলো টেস্ট খেলি, এ আফসোস যেন না থাকে সেটার জন্য এটা পরি। টুপিটার পরলে আমার কাছে অন্যরকম ভালো লাগা কাজ করে। যত পুরনো হবে, যত ঘামের দাগ থাকবে, ততই মনে হবে, কিছু একটা হয়তো করেছিলাম।’

অভিষেকের পর থেকে গত ১৮ বছরে দলের হয়ে মুশফিক খেলেছেন ৮৫ টেস্ট। ১৫৭ ইনিংসে ৩৮.৪৪ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৫৪৯৮ রান। ১০ সেঞ্চুরির সঙ্গে আছে ২৬টি হাফসেঞ্চুরির ইনিংস। বাংলাদেশের এক মাত্র ক্রিকেটার হিসেবে টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরির রেকর্ড আছে কেবল তারই। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকাতেও তিনি সবার উপরে। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত দলকে নেতৃত্ব দিয়ে এনে দিয়েছেন বহু ঐতিহাসিক জয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *