ফুটপাত ও রাস্তা দখলমুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা সিলেট মহানগরবাসীকে হতবাগ করেছে

সিলেট
বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা এবং সিলেট বিভাগের যুব সংগঠক, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা ও বাংলাদেশী প্রবাসীদের সবধরনের দাবি উপস্থাপনের বলিষ্ঠ সংগঠন সিলেট প্রবাসী কল্যাণ সংস্থার যৌথ আয়োজনে শনিবার (২৯ জুলাই ২০২৩) সন্ধ্যা ৭. ১০ ঘটিকায় সিকসের কেন্দ্রীয় কার্যালয়ে এক ঘন্টার সাপ্তাহিক ৮ম সভার বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, সিলেট মহানগরীর হাটার ফুটপাত ও যানবাহন চলাচলের রাস্তা হকারদের দখলে। মহানগরীর প্রধান সড়কের ফুটপাত ও রাস্তাসহ গুরুত্বপূর্ণ এলাকার পাশাপাশি মূল সড়ক দখল করে ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা অস্থায়ী দোকান বসায় এসব স্থান দিয়ে চলতে পথচারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফুটপাত ও রাস্তা দখলের কারণে নগরীর প্রতিটি স্থানে যানজট লেগে থাকে। ফুটপাত ও রাস্তা ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের দখলমুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি না থাকায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

নগরীর বন্দরবাজার, সিটি পয়েন্ট, সুরমা মার্কেট, তালতলা, জিতু মিয়ার পয়েন্ট, ভার্থখলা, জিন্দাবাজার, জল্লারপার, রিকাবীবাজার, কাজলশাহ, চৌহাট্টা, লালদীঘিরপাড়, মদিনা মার্কেট, সুবিদবাজার, আম্বরখানা, উপশহর, মিরাবাজার, শিবগঞ্জ ও টিলাগড় এলাকার ফুটপাত এবং মূল সড়কের দুই পাশ দখল করেছে ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা। এ অবস্থায় পথচারীদের হেঁটে যাওয়া ও যানবাহন নিয়ে স্বাভাবিক চলাচলের কোনো সুযোগ নেই। অধিকাংশ পথচারী ফুটপাতে হাটতে না পেরে সড়ক দিয়ে হাঁটতে বাধ্য হয়েছে। এতে সাধারণ পথচারীরা বিভিন্ন ধরণের বিপদের সম্মুখীন হচ্ছেন।

বক্তারা আরো বলেন, ফুটপাত ও রাস্তা হকারদের কাছ থেকে দখলমুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা সিলেট মহানগরবাসীকে হতবাগ করেছে। সিলেট মহানগরবাসীকে ফুটপাত ও রাস্তায় চলাচলের উপযোগী করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কঠোর ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান সংস্থাগুলোর নেতৃবৃন্দ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০-এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত, দক্ষ, কর্মমূখী, গতিশীল যুব সমাজের স্বপ্নদ্রষ্টা ও ব্যতিক্রমধর্মী কর্মসূচীর উদ্ভাবক সিলেট বিভাগের সামাজিক যুব কার্যক্রমের কর্ণধার সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিবিযুকস’র বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জাতীয় যুব দিবস ২০১১ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জিয়াউর রহমান, সহ-সভাপতি হাজী মোঃ আশরাফ উদ্দিন, সহ-অর্থ সম্পাদক মোঃ নুর হোসেন, সহ-প্রচার ও যোগাযোগ সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত ও সহ-আন্তর্জাতিক সম্পাদক এবাদ উল্লাহ।

সভায় আগামী ৩১ আগষ্ট বৃহস্পতিবার পর্যন্ত সংস্থাগুলোর নতুন সদস্যদের সদস্য পদ গ্রহন ও নবায়নের তারিখ বর্ধিত করা হয়। উল্লেখ্য, আগামী ৫ আগষ্ট শনিবার সিকসের কেন্দ্রীয় কার্যালয়ে এক ঘন্টার সাপ্তাহিক ৯ম সভা সন্ধ্যা ৭. ১০টায় অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *