ফেয়ার ফেইস জগন্নাথপুরের প্রজেক্ট পরিবেশ বন্ধু নামে বৃক্ষ রোপণ

হবিগঞ্জ

সিলেটলাইন২৪.নিউজ ডেস্ক:- জলবায়ু পরিবর্তন রোধ ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি হ্রাস কল্পে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সামাজিক সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ফেয়ার ফেইস জগন্নাথপুর এর উদ্যোগে জেলাব্যাপী ১০ হাজার বৃক্ষরোপণের টার্গেট নিয়ে প্রজেক্ট পরিবেশ বন্ধু কর্মসূচি।

গত ৯ জুলাই জগন্নাথপুর উপজেলায় বৃক্ষরোপণের মধ্যদিয়ে এই প্রজেক্টের কাজ শুরু হয়।

জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব নুরুল ইসলাম উপজেলা প্রাঙ্গনে বৃক্ষরোপণের মাধ্যমে প্রজক্টের উদ্ভোদন করেন। এসময় জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ড. মধুসূদন ধর সহ আলাদাভাবে বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকগণ কর্মসূচিতে অংশনেন।

‘প্রতিযোগিতা হোক পরিবেশকে গাছ উপহার দেয়ার’ এই স্লোগানকে সামনে রেখে শুরু হওয়া এই কর্মসূচি এ পর্যন্ত সুনামগঞ্জ সদর উপজেলা সহ জেলার ৪ টি উপজেলায় ৩ হাজার ২ ৩৪ টি গাছ রোপণ সম্পন্ন হয়েছে।

সংগঠনের স্থায়ী কমিটির মহাসচিব এম. শামীম আহমেদ জানান, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে মারাত্মক ঝুঁকিতে আছে আমাদের বাংলাদেশে। জলবায়ু পরিবর্তন রোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের কোন বিকল্প নেই। আমরা প্রতি বছরই আমাদের নিজ উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করি। এবছর একটু বড় পরিসরে সারা সুনামগঞ্জ জেলা নিয়ে এই প্রজেক্টটি বাস্তবায়ন হতে চলছে আশাকরি খুব শীঘ্রই আমরা জেলার সকল উপজেলায় গাছ নিয়ে পৌঁছাতে পারবো।

সংগঠনের সভাপতি সাইফুর রহমান মিনহাজের কাছে প্রজেক্ট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন; এটা আমাদের সংগঠনের একটি মেগা প্রকল্প। জেলাব্যাপী এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য আমরা উপকমিটি ও বিভিন্ন টিমে সদস্যরা ভাগ হয়ে কাজ করছি ইতোমধ্যে ৪ টি উপজেলায় বৃক্ষরোপণ সম্পন্ন হয়েছে।বাকিগুলোও খুব শীঘ্রই সম্পন্ন হবে।সংগঠন এর সিনিয়র সহ-সভাপতি রিংকু চন্দ বলেন ;পরিবেশের বর্তমান তীব্র দাবদাহ হ্রাসের একমাত্র সমাধান হলো পরিবেশের উপকারী বৃক্ষ রোপণ করা।যার জন্য ফেয়ার ফেইস জগন্নাথপুর পরিবার ধারাবাহিক ভাবে কাজ করছে।ভবিষ্যতেও এরূপ কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

সংগঠনের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম জানান; আমরা দেখছি সাম্প্রতিক সময়ে ভয়াবহ পরিমাণে তাপদাহ বৃদ্ধি পাচ্ছে। যা জনজীবন ও পরিবেশ প্রকৃতির উপর বিরূপ প্রভাব ফেলছে। এমতাবস্থায় বৃক্ষরোপণই হতে পারে বৈশ্বিক এই সমস্যার স্থায়ী সমাধান। আমরা সে লক্ষ্যেই কাজ করছি।

ফেয়ার ফেইসের প্রজেক্ট পরিবেশ বন্ধু বাস্তবায়ন উপকমিটির সদস্য সচিব কামরুল ইসলাম বলেন;১০ হাজার গাছ রোপণ একটি বড় ব্যাপার। আমাদের সংগঠনের আজীবন দাতা সদস্যগণ ও দেশ বিদেশ থেকে আমাদের শুভাকাঙ্ক্ষী ও সদস্যরা বৃক্ষ উপহার দিয়ে গাছ রোপণে উৎসাহিত করছেন- আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

প্রজেক্ট বাস্তবায়ন উপকমিটি সদস্য মুহাম্মদ আলী আকবর জানান, বিভিন্ন উপজেলার স্বেচ্ছাসেবীরাও আমাদেরকে বৃক্ষরোপণে সহযোগিতা করছেন। এটা একটা পজেটিভ বিষয়। তাছাড়া আমরা জনসচেতনতা বৃদ্ধির জন্য যেখানে যাচ্ছি গাছের উপকারিতা ও বিভিন্ন স্লোগান সম্বলিত লিফলেট বিতরণ করছি। আশাকরি ফেয়ার ফেইসের এই বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে সুনামগঞ্জ জেলায় একটি সবুজ বিপ্লব ঘটানো সম্ভব হবে।

ফেয়ার ফেইস জগন্নাথপুর সংগঠনটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়ে পরিবেশ প্রকৃতি সুরক্ষা, আর্থ-সামাজিক সেবা ও মানবিক উন্নয়নে গঠনমূলক অবদান রাখছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে জনসচেতনতা তৈরিতে মাঠপর্যায়ে কাজের জন্য সংগঠনটি জগন্নাথপুরের সর্ব মহলে পরিচিত।
উল্লেখ্য জনপ্রিয় এই সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনটি পরিবেশ বন্ধু প্রজেক্ট-২০২২ এ পরিবেশের উপকারী বৃক্ষ রোপণ করে ইয়ুথ আমব্রেলা এর সিলেট বিভাগীয় চ্যাম্পিয়ন পুরষ্কার লাভ করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *