বন্ধ হয়নি কিনব্রিজ, সমন্বয়হীন সওজ-রেল

সিলেট

ঘোষণা অনুযায়ী বন্ধ হয়নি সিলেটের ঐতিহ্যের প্রতিক কিনব্রিজ। সংস্কার কাজও শুরু হয়নি। শুরু হবে কিভাবে? দায়িত্বপ্রাপ্ত সরকারি দুটি প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ই নেই। অন্তত দায়িত্বশীলদের দেয়া বক্তব্যে তাই মনে হচ্ছে। আর তাই প্রায় শতবর্ষি এই ব্রিজের সংস্কার কাজ কবে শুরু হবে, এখনই তা বলার কোন উপায়ও নেই।

এঙ্গলবার (২৫ জুলাই) থেকে দুই মাসের জন্য কিনব্রিজে  সব ধরনের যান চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল সড়ক ও জনপথ সিলেট অফিস। কিন্তু বুধবারও সেতু দিয়ে সব ধরনের যানবাহন চলাচল করতে দেখা গেছে।

কিনব্রিজ তদারকির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সড়ক ও জনপথ অধিদপ্তরের  (সওজ) সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান যানবাহন বন্ধ না হওয়ার কারণ প্রসঙ্গে গণমাধ্যমের প্রশ্নের জবাবে বলেছেন, মঙ্গলবার থেকে সংস্কার কাজ শুরু হওয়ার কথা। তবে রেলওয়ে কর্তৃপক্ষ এখনো প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি। তাই ব্রিজে যানবাহন চলাচলও বন্ধ করা হয়নি।

এর বিপরীতে রেলওয়ের নির্বাহী প্রকৌশলী আবির আহমদ বলেছেন,  যান চলাচলের বিষয়টি সড়ক ও জনপথ নিয়ন্ত্রণ করে। তারা যান চলাচল বন্ধ করে চিঠি দিলে আমরা সংস্কার কাজ শুরুর উদ্যোগ নেবো।

অথচ এরআগে রেলওয়ের পুর্বাঞ্চলীয় সেতু প্রকৌশলী জীষাণ দত্ত স্বাক্ষরিত এক নোটিশে জানানো হয়েছিল, ২৫ জুলাই থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত কিনব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ থাকবে। কারণ হিসাবে সংস্কারের কথা উল্লেখ করা হয়েছিল।

অবস্থায় দীর্ঘদিন ধরেই ঝুঁকিপূর্ণ এ সেতুর সংস্কার কাজ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সেতুটি  যান চলাচলের অনুপযোগি হলেও ঝুঁকি নিয়েই যানবাহন চলছে। এর আগে আরও কয়েকদফা সংস্কারের উদ্যোগ নেয়া হলেও তা আর বাস্তবায়ন হয়নি।

আরও কতদিন ঝুঁকি নিয়ে কিনব্রিজ দিয়ে যানবাহন চলাচল করবে- এ প্রশ্ন সচেতন মহলের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *