বন্যায় বিটিআরসির টিমের সঙ্গে যোগাযোগে বিশেষ হটলাইন চালু

জাতীয়

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। বন্যাকবলিতদের উদ্ধারে সেনাবাহিনী, বিজিবি, সাধারণ শিক্ষার্থীসহ সব শ্রেণিপেশার মানুষ যার যার অবস্থান থেকে কাজ করছে বলে জানা গেছে। যদিও সব হারিয়ে এরইমধ্যে অসহায় অনেকে। খাবার, পানি তাদের কাছে এখনও ঠিকমত পৌঁছেনি বলে বলে দাবি করা হচ্ছে। এমন এক মুহূর্তে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জরুরি রেসপন্স টিমের সঙ্গে যোগাযোগের জন্যও চালু করা হয়েছে বিশেষ হটলাইন।
আকস্মিক বন্যায় বিপর্যস্ত অবস্থা দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি জেলা। আজ বৃহস্পতিবার (২২ জুলাই) বিকেল সাড়ে ৫টার শেষ তথ্য বলছে, এরই মধ্যে ১১টি জেলায় বন্যার পানিতে তলিয়ে অচল হয়ে পড়েছে ২১ দশমিক ছয় শতাংশ টাওয়ার। আশঙ্কা করা হচ্ছে, ভারত থেকে নেমে আসা পানির ঢল ও টানা বর্ষণ অব্যাহত থাকলে এবং বন্যার পানি নামতে সময় নিলে ক্ষতিগ্রস্ত হতে পারে টেলিযোগাযোগ ব্যবস্থা। এমন অবস্থায় বন্যা কবলিত এলাকার জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার্থে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির সহায়তায় ১০টি ভি-স্যাট প্রস্তুত রাখা হয়েছে। আর এরই মধ্যে পাঁচটি ভি-স্যাট পাঠানো হয়েছে।
বন্যায় টেলিযোগাযোগ অব্যাহত রাখতে ইমার্জেন্সি রেসপন্স টিম গঠন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একইসঙ্গে কমিশনে স্থাপন করা হয়েছে অস্থায়ী পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ কক্ষ। কমিশনের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, বর্তমান বন্যা পরিস্থিতিতে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, খাগড়াছড়ি, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলাসমূহের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যাপ্লাবিত অঞ্চলের সাধারণ জনগণ জানমালের ক্ষতিসহ অনেক ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। এর প্রভাবে সংশ্লিষ্ট জেলাগুলোর বন্যাকবলিত এলাকায় দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে সব ধরনের টেলিযোগাযোগ সেবা অব্যাহত রাখতে এবং সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে ইমারজেন্সি রেসপন্স টিম গঠন এবং পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণকক্ষ স্থাপন করা হয়েছে। এতে বিটিআরসির ঊর্ধ্বতন এবং অন্যান্য কর্মকর্তারা (মোট ১৫ জন) কাজ করবেন।
ইমার্জেন্সি রেসপন্স টিমের কার্যপরিধি সম্পর্কে কাজী মুস্তাফিজুর রহমান জানান, বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই টিমের কর্মকর্তারা অন্যান্যদের সঙ্গে নিরবিচ্ছিন্নভাবে যোগাযোগ বজায় রেখে কাজ করবেন। এক্ষেত্রে দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্ব পালন করা, বন্যাকবলিত এলাকাগুলোতে দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে সকল অপারেটরদের সাথে প্রয়োজনীয় সমন্বয় করে দিকনির্দেশনা দেওয়া, দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনর্গঠনের কার্যক্রমে সমন্বয় করা এবং কমিশনের চেয়ারম্যান ও অন্যান্যদের দুর্যোগের সময়ে নেটওয়ার্কের হালনাগাদ তথ্য সময়ে সময়ে অবহিত করার বিষয়ে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

একইসঙ্গে বিটিআরসির জরুরি রেসপন্স টিমের সঙ্গে যোগাযোগের জন্যও চালু করা হয়েছে বিশেষ হটলাইন। প্রয়োজনে যে কেউ চাইলে +৮৮০২২২২২১৭১৫২ নম্বরে যোগাযোগ করতে পারবেন। এ ছাড়া বিটিআরসির কল সেন্টার ১০০ ও আপদকালীন সময়ে জরুরি সাড়া দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *