বাংলাদেশকে লক্ষ্য করে আগাচ্ছে ঘূর্ণিঝড় সিত্রাং

বাংলাদেশ

 

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তর হতে পারে এবং এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। সিত্রাং নামকরণ করা ঘূর্ণিঝড়টি কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত ৭৩০ কিলোমিটার উপকূলজুড়ে আঘাত হানতে পারে বলে জানান প্রতিমন্ত্রী।

রোববার (২৩ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রতিমন্ত্রী এই কথা বলেন। ত্রাণ প্রতিমন্ত্রী জানান, এটি সুপার সাইক্লোন হবে না। এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার। ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় সরকারের প্রস্তুতি শুরু হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

এদিকে আবহাওয়া অধিদফতর সবশেষ বুলেটিনে জানিয়েছে, গভীর নিম্নচাপটি আজ মধ্যরাতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি এখন পর্যন্ত বাংলাদেশে আঘাত হানবে বলেই মনে করা হচ্ছে। এটি আগামী মঙ্গলবার নাগাদ অতিক্রম করতে পারে বরিশাল ও চট্টগ্রাম উপকূল।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ‘ঘূর্ণিঝড়টি বরিশাল ও সন্দ্বীপের মাঝামাঝি দিয়ে যাবে। বাংলাদেশের পুরো উপকূলীয় এলাকায় এর প্রভাব বিস্তার করবে। ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর সিত্রাং ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে বাংলাদেশের উপকূলে আঘাত হানবে। আমরা ইতোমধ্যেই সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *