বাংলাদেশের বিপক্ষে ব্যাট ছুঁড়ে মারায় রশিদের শাস্তি

খেলাধুলা

সুপার এইটে বাংলাদেশের বিপক্ষে শেষ দিকে ব্যাট করার সময় মেজাজ হারিয়ে বসেছিলেন রশিদ খান। রেগে ব্যাট ছুড়ে মারায় তাকে শাস্তি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আচরণবিধির লেভেল ১ ভঙ্গ করায় আইসিসি তাকে তিরস্কৃত করেছে। পাশাপাশি মিলেছে একটি ডিমেরিট পয়েন্ট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এই ম্যাচটি হয়েছে ২৫ জুন। ঘটনাটা ঘটেছে আফগানিস্তান ইনিংসের ২০তম ওভারের সময়। অফসাইডে হিট করে এক রান নিয়ে দ্বিতীয় রানের জন্যও তাড়া দিচ্ছিলেন। যাতে স্ট্রাইক নিতে পারেন। কিন্তু সতীর্থ করিম জানাত সায় দেননি তাতে। ততক্ষণে রশিদ মাঝ পর্যন্ত দৌড়ে চলেও এসেছিলেন। পরে রেগে নন স্ট্রাইকে ফিরে যাওয়ার আগে সতীর্থের দিকে ব্যাট ছুঁড়ে মারেন তিনি!

এই ঘটনায় রশিদের আচরণবিধিতে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। ২৪ মাস হিসেবে এটি রশিদের প্রথম অপরাধ। সাধারণত লেভেল-১ এর ক্ষেত্রে সর্বনিম্ন শাস্তি তিরস্কার। সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির শতাংশ জরিমানা। পাশাপাশি একটি কিংবা দুটি ডিমেরিট পয়েন্ট।

ওই ম্যাচে রশিদ ব্যাট হাতে ১০ বলে ১৯ রান করেছিলেন। শেষ দিকে তার ব্যাটেই কিছুটা রান বেড়েছে। পরে ২৩ রানে নিয়েছেন ৪ উইকেট। যা বাংলাদেশের বিপক্ষে বৃষ্টি আইনে ৮ রানের জয় এনে দেয় তাদের। এই জয়েই প্রথমবার সেমিফাইনালে নাম লেখায় আফগান দল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *