‘বাংলা ব্লকেড’: অচল ঢাকার গুরুত্বপূর্ণ স্থান, জনগণের মরার উপর খাঁড়ার ঘা’

জাতীয়

সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালে জারি করা পরিপত্র বহাল রাখার দাবিতে টানা আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এক দফা দাবিতে আজ দ্বিতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড়ে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে অবস্থান নিয়েছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। শাহবাগ ছাড়াও রাজধানীর কারওয়ানবাজার, ফার্মগেট, সাইন্সল্যাব, পল্টন, গুলিস্তান, আগারগাঁও এলাকায় ছড়িয়ে পড়ছেন আন্দোলনকারীরা।

সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টা নাগাদ শাহবাগে অবস্থান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে করে আশপাশের সড়কের যানচলাচল বন্ধ হয়ে যায়। এছাড়াও রাজধানীর ব্যস্ততম এ মোড় দীর্ঘ এক ঘণ্টা অবরোধের ফলে ওই এলাকায় সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

সারাদিন তো যানজট ছিলোই-শেষ বেলায়ও এতে চরম ভোগান্তিতে পড়েছেন প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া মানুষজন। চাকরিজীবী মানুষগুলো। গাড়ি চলাচল বন্ধ থাকায় পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিতে দেখা গেছে লোকজনকে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, শিক্ষার্থীদের অবরোধের কারণে পুরো নিউমার্কেট, নীলক্ষেত ও সায়েন্সল্যাবসহ আশপাশের এলাকা স্থবির হয়ে পড়েছে। নীলক্ষেত থেকে সায়েন্সল্যাব অভিমুখের সড়ক, শাহবাগ থেকে সায়েন্সল্যাব অভিমুখের সড়ক, ধানমন্ডি এবং মোহাম্মদপুর থেকে সায়েন্সল্যাব অভিমুখের সব সড়কেই তৈরি হয়েছে তীব্র যানজট। এই সবগুলো সড়কেই আটকে থাকা যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *