বাড়ছে সবজির দাম

সিলেট

ডেস্ক রিপোর্ট : শীতের মৌসুম প্রায় শেষের দিকে। সামনে নতুন ঋতুর আগমনী বার্তা। ফলে অনেক কিছুতেই প্রকৃতিগত পরিবর্তন দৃশ্যমান। বিশেষ করে সবজিবাজারে শীত শেষের বার্তা মিলেছে। আগের তুলনায় নগরীর বিভিন্ন কাঁচাবাজারে সরবরাহ কমেছে শীতকালীন সবজির। সাথে বাড়তে শুরু করেছে দাম। এ অবস্থা চলতে থাকলে আগামী সপ্তাহ পর সবজির দাম অনেকটা বাড়তে পারে বলে জানিয়েছেন সবজি বিক্রেতাগণ।

ক্রেতা-বিক্রেতাদের সাথে আলাপকালে জানা গেছে, সবজির দাম এখনো তেমন না বাড়লেও শীতের টাটকা সবজির সরবরাহ কমেছে। সবজির দোকানগুলোতেও কাঁচামালের পদের সংখ্যা ও পরিমাণ কমেছে।

নগরীর বন্দরবাজার, আম্বরখানা, সুবিদবাজার, রিকাবীবাজার ও মদীনা মার্কেট সহ বিভিন্ন সবজিবাজার ঘুরে এ চিত্র দেখা যায়। পুরো শীত মৌসুমে টাটকা সবজিতে ভরপুর থাকলেও সবজি দোকানগুলোর এখনকার চিত্রে কিছুটা ভাটা পড়েছে। সরেজমিনে দেখা গেছে বাজারে দোকানগুলোতে সবজির পরিমাণ অনেকটাই কমে গেছে।

খুচরা বিক্রেতারা বলছেন, চলতি সপ্তাহ থেকে শীতের সবজির উৎপাদন অনেকটা কমেছে। ফলে বাজারে সবজির সরবরাহ ধীরে ধীরে কমে আসছে। আর দুয়েক সপ্তাহ পর বাজারে অনেক শীতের সবজির সংকট দেখা দিতে পারে।

এদিকে, সবজি বাজারের সর্বশেষ খুচরা দাম অনুযায়ী, প্রতি কেজি আলু ৩০ টাকা, কাঁচামরিচ ১২০ টাকা, ধনিয়া পাতা ১২০ টাকা, টমেটো ৫০ টাকা, শিম ৪০ টাকা, ঢ্যাঁড়স ১০০ টাকা, করলা ৮০ টাকা, বাঁধাকপি আকার অনুযায়ী ৫০-৪০ টাকা, ফুলকপি আকার অনুযায়ী ৫০-৪০ টাকা, গাজর ৬০ টাকা, বরবটি ৭০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, ঝিঙ্গা ৭০ টাকা, বেগুন ৪০-৫০ টাকা ও পেঁপে ৩০ টাকা করে বিক্রি হচ্ছে।

অন্যদিকে, প্রতি পিস লাউ সাইজভেদে ৫০-১০০ টাকা, প্রতি হালি কাঁচকলা ৪০ টাকা, প্রতি আটি লাল ও পালং শাক ১০-১৫ টাকা করে বিক্রি হচ্ছে।

সবজির সরবরাহ নিয়ে আম্বরখানার সবজি বিক্রেতা রুবেল জানান, ভোরে আড়তে গিয়ে এখন অনেক সবজি পাওয়া যাচ্ছে না, আর পাওয়া গেলেও তা পরিমাণে কম। যেমন গত সপ্তাহ থেকে লাউয়ের একটু সংকট রয়েছে। সেজন্য যে লাউ ৬০ টাকা করে বিক্রি করেছি সেটা এখন ১০০ টাকা করে বিক্রি করতে হচ্ছে।

সবজির সরবরাহ নিয়ে রিকাবিবাজারের সবজি বিক্রেতা মাহিন বলেন, শীতের মৌসুম শেষের দিকে এবং এর সঙ্গে শীতের সবজির উৎপাদনও কমে যাচ্ছে। ফলে বাজারে আগের মতো শীতের সবজির যে একটা সমারোহ ছিল, সেটা কমে আসছে। শীতের মৌসুম যত শেষের দিকে যাবে তত সবজির সংকট হবে এবং দামও কিছুটা বাড়তে পারে।

এদিকে, মদীনা মার্কেটে বাজার করতে আসা ক্রেতা রফিক উদ্দিন বলেন, সবজির বাজারটা এখন আর শীতের শুরুর মতো টাটকা মনে হচ্ছে না। সবজির পরিমাণ বাজারে অনেক কমে গেছে। বিক্রেতারা এখন থেকে আমাদেরকে বলছে যে আগামী সপ্তাহ থেকে কিছু কিছু সবজির দাম বাড়তে পারে। এমনিতেই শীতের শুরুতে সবজির দাম স্থিতিশীল ছিল না বরং বাড়তিই ছিল। এখন শুনছি আগামী সপ্তাহ থেকে নাকি আবার বাড়তে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *