বাড়তে পারে শীত

সিলেট

স্টাফ রিপোর্টার : মাঘের শীতে এমনিতেই কষ্টের মাত্রা বেড়েছে। এরমাঝে জানা গেলো হিমালয় ও মেঘালয় থেকে আসা বাতাসের কারণে সিলেটে তাপমাত্রা আরেকটু কমতে পারে। এতে আরেকটু বাড়তে পারে শীত।

সিলেট ছাড়াও রাজশাহী, রংপুর ও খুলনাসহ কয়েকটি জেলায় শীত বাড়বে। এসব জায়গায় জানুয়ারি মাসজুড়ে এমন অবস্থা থাকতে পারে। সারাদেশে কোথাও কোথাও মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।সরকার আগেই ঘোষণা করেছিল, কোনো এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ক্লাস ও পরীক্ষা বন্ধ করে দেওয়া হবে। সিলেটে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ ডিগ্রী সেলসিয়াস। এর আগে বৃহস্পতিবার সিলেটের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, শৈত্যপ্রবাহের এলাকা আরও বাড়তে পারে। আর সেই সঙ্গে দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। রাতে তাপমাত্রা আরও কমতে পারে। আগামী মঙ্গলবার পর্যন্ত তাপমাত্রা আর বৃদ্ধির সম্ভাবনা কম। অর্থাৎ শীত থাকছে আরও কয়েক দিন।আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন শুক্রবার সকালে বলেন, দিনের তাপমাত্রা বাড়তে পারে সামান্য। তবে শৈতপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আর বৃষ্টির সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, এ মাসজুড়ে এ রকমই তাপমাত্রা থাকবে। তবে শনি ও রোববারের দিকে দেশের কোথাও কোথাও রাতের তাপমাত্রা কমতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ শনিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে এবং তা দুপুর পর্যন্ত কোথাও কোথাও অব্যাহত থাকতে পারে।কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। বিদ্যমান মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *