বিজয় দিবসে বিশেষ জার্সি পরে মাঠে নামল টাইগাররা

খেলাধুলা

মহান বিজয় দিবস ও স্বাধীনতা দিবসের দিন আগেও আন্তর্জাতিক ম্যাচে মাঠে থেকেছে বাংলাদেশ ক্রিকেট দল। জাতীয় এই দিবসগুলোতে মাঠে থাকলে আলাদা কিছু একটা করে উদযাপনের রীতিও তাই ছিল, এবারও ব্যতিক্রম হয়নি। ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে জার্সিতে থাকল ভিন্নতা। বাংলাদেশের ক্রিকেটারদের জার্সির বুকের ডানপাশে লাল সবুজ পতাকা প্রিন্ট করা হয়েছে। নিচে ইংরেজিতে লেখা ‘বিজয়ের ৫১তম বর্ষপূর্তি’।

এদিকে জাতীয় দিবসগুলোতে দেশের বাইরে একাধিকবার মাঠে থাকলেও বিজয় দিবসের দিন ঘরের মাঠে আগে একবারই কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে মাঠে ছিল বাংলাদেশ দল। সেটাই এই চট্টগ্রামেই, তবে ভিন্ন মাঠে। ২০০২ সালে এমএ আজিজ স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টটা শুরু হয়েছিল ১৬ ডিসেম্বর, বিজয় দিবসে।

এবার ভারতের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা গড়াল বিজয় দিবসে। দিনটি উপলক্ষে অবশ্য ঢাকায় বিশেষ আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিজয় দিবসের বিশেষ প্রদর্শনী ম্যাচে মুখোমুখি হয়েছে শহীদ জুয়েল ও শহীদ মোশতাক একাদশ।

মুক্তিযুদ্ধে শহীদ দুই ক্রিকেট ব্যক্তিত্বের স্মরণে আয়োজিত ম্যাচে খেলছেন সৌম্য সরকার, আফিফ হোসেনর। গত ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে বাংলাদেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *