‘বিপজ্জনক’ ঢাকার বাতাস

জাতীয়

নিম্নমানের বায়ুর শহরের তালিকায় বৃহস্পতি ও শুক্রবারের মতো শনিবারও শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকা। এদিন সকালে বিশ্বের অন্যতম জনবহুল এ নগরের বাতাস ছিল ‘বিপজ্জনক’ ক্যাটাগরিতে।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের র‌্যাংকিংয়ে শনিবার সকাল সাড়ে ৯টায় বিশ্বের ১০০ শহরের মধ্যে দূষিত বাতাসে প্রথম ছিল ঢাকা।

আইকিউএয়ারের তথ্য মতে, উল্লিখিত সময়টিতে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার আদর্শ মাত্রার চেয়ে ৬৪ দশমিক ১ গুণ বেশি। আগের দিন এটি ছিল ২৭ দশমিক ৯ গুণ বেশি।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার। প্রতিষ্ঠানটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। ৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে।

আইকিউএয়ারের র‌্যাংকিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। র‌্যাংকিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। ৩০১ থেকে বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

আইকিউএয়ারের হিসাবে, সকাল ৯টা ৩০ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ৩৭০। এর মানে হলো সে সময়টাতে ‘বিপজ্জনক’ বাতাসের মধ্যে বসবাস করতে হয়েছে রাজধানীবাসীকে।

এর আগের দিন শুক্রবার সকাল সাড়ে ৯টায়ও দূষিত বাতাসের শহরগুলোর মধ্যে শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী। তারও আগের দিন বৃহস্পতিবার সকাল ৯টা ৫৪ মিনিটে বাতাসের নিম্নমানে শীর্ষে ছিল ঢাকা।

আইকিউএয়ারের র‌্যাংকিংয়ে শনিবার সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ভারতের মুম্বাই ও দিল্লি নগরী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *