বিশ্বকাপেও ভারত-পাকিস্তান দ্বন্দ্বের রেশ, বিপাকে পড়ে সূচি বদলাচ্ছে আইসিসি!

খেলাধুলা

এশিয়া কাপের পর এবার বিশ্বকাপেও ভারত-পাকিস্তান দ্বন্দ্বের রেশ। সব কিছু ঠিক হবার পরও তাই পরিবর্তন আসছে সূচিতে, এগিয়ে আসছে দুই দলের লড়াইয়ের সময়। এর ফলে ফের আইসিসির ওপর ভারতের কর্তৃত্ব প্রকাশ পেলে ভালোভাবেই। কেননা ভারতের চাওয়াতেই সূচিতে আসতে যাচ্ছে বদল।

আগামী ১৫ অক্টোবর আহমেদাবাদে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের ম্যাচটি জায়গা করে নিয়েছিল সূচিতে। তবে ভারতের চাওয়াতে এবার সেটি একদিন এগিয়ে আনা হচ্ছে। অর্থাৎ এই দুই দল মুখোমুখি হতে পারে ১৪ অক্টোবরে! ইএসপিএন ক্রিকইনফো দাবি করছে এমনটাই।

মূলত নিরাপত্তাজনিত কারণে এগিয়ে আনা হচ্ছে ভারত-পাকিস্তানের এই ম্যাচটি। কেননা ১৫ অক্টোবর হিন্দুদের নভোরাত্রি উৎসবের প্রথম দিন। আর এমন উৎসবমুখর একটি দিনে ক্রিকেটারদের এবং স্টেডিয়াম এলাকায় আলাদাভাবে নিরাপত্তা দেয়া আহমেদাবাদ পুলিশের জন্য কঠিন হবে বলেই পরিবর্তন আসতে যাচ্ছে সূচিতে।

ইতোমধ্যেই বিসিসিআই বিষয়টি নিয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেছে। এবং সকল নিরাপত্তা নিচ্ছিদ্র রাখতে সূচি পরিবর্তনের ব্যাপারে তারা আইসিসিকে জানিয়েছে। দ্রুতই এই ব্যাপারে নিজেদের সিদ্ধান্ত জানাবে বিশ্বকাপের আয়োজক ভারত তথা বিসিসিআই। আনুষ্ঠানিক ঘোষণার আগ পর্যন্ত তাই ১৫ অক্টোবরই রয়ে গেল ম্যাচের সময়।

যদিও এখনো টিকিট সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি ভারতীয় বোর্ড। তবে ম্যাচটি এগিয়ে এসে ১৪ অক্টোবর অনুষ্ঠিত হলে, কিছু সমস্যা তৈরি হবে নিশ্চিতভাবেই। কেননা এইদিন আরো দু’টি ম্যাচ রয়েছে সূচিতে। দিল্লীতে ইংল্যান্ডের সাথে লড়বে আফগানিস্তান। অন্যদিকে চেন্নাইয়ে বাংলাদেশের মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

ভারত-পাকিস্তানের ম্যাচটি এই দুটি ম্যাচের কোনটির সাথে সরাসরি অদল-বদল করা কঠিন কেননা তাতে আরো পরিবর্তন আসবে সূচিতে, বদলে যাবে আরো কয়েকটি দলের পূর্ব নির্ধারিত ভেন্যু ও সময়! অর্থাৎ প্রায় নতুন আরেকটি সূচি তৈরি করতে হবে আইসিসিকে। অথচ বিশ্বকাপের বাকি আছে মাত্র মাস দুয়েক সময়!

এদিকে একই দিনে তিনটি ম্যাচ আয়োজনও করতে পারবে না বিসিসিআই। সেক্ষেত্রে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য দর্শক হারাতে পারে বাকি দুটি ম্যাচ। সবমিলিয়ে বেশ চিন্তায় বিসিসিআই ও আইসিসি।

তাছাড়া চিন্তার কারণ আরো বেশ কিছু। দর্শক, মিডিয়া, স্টেকহোল্ডারগণ ইতিমধ্যে আহমেদাবাদের ফ্লাইট, হোটেল, হাসপাতাল ইত্যাদি বুক করে রেখেছে। সমর্থকদের বড় একটা অংশ নিজেদের পরিকল্পনা সাজিয়ে নিয়েছে। এমতাবস্থায় এই পরিবর্তন তাদের জন্য বড় অসুবিধা হয়ে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *