বিশ্বনাথের পরগনা বাজার এলাকায় বোরো ধান ‘সমলয় চাষাবাদ’ কার্যক্রম শুরু

সিলেট

স্টাফ রিপোর্টার:

সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের পরগনা বাজার এলাকায় বোরো ধানের ‘সমলয় চাষাবাদ’ কার্যক্রম শুরু করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকালে উপজেলার লামাকাজী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পরগনা বাজারস্হ কৃষি প্লটে ১৫০ বিঘা জমিতে চাষাবাদের জন্য প্রথমবারের মতো ‘ট্রেতে’ করে বোরো ধানের ‘সমলয় চাষাবাদ’ কার্যক্রমের শুভ উদ্ভোধন করেন বিশ্বনাথ উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়।

এসময় উপস্হিত ছিলেন লামাকাজী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার মো. লাল মিয়া লালু, সাবেক মেম্বার রফিক আহমদ, উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা সজিব সরকার, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা রকিবুল ইসলাম রুমন, উপ সহকারি কৃষি কর্মকর্তা বুলবুল পাল, যাদব আচার্য্য, জাকারিয়া আহমদ, কামরান আহমদ, নাসির উদ্দিন, বিজিত কুমার আচার্য্য, অনুকুল চন্দ্র দে, জীবন চন্দ্র দে, বিপ্রেশ তালুকদার, বীরেন্দ্র চন্দ্র নাথ, মাহমুদা আক্তার, দ্বীপা তালুকদার, সুলতানা বেগম, নীরন্জন বৈদ্য, রোকসানা বেগম, এলাকার মুরব্বি আব্দুল মতিন, ব্যবসায়ী মো. নুরুল ইসলাম, কৃষক হাফিজ মো. মোক্তার আলী, চমরু মিয়া, হাবিবুর রহমান মনু, মো. গৌছ আলী, আক্তার হোসাইন, আবু বকর, রইছ আলী সহ প্রমুখ।

উল্লেখ্যঃ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলায় প্রণোদনা কর্মসূচির আওতায় ১৫০ বিঘা জমিতে একই জাতের বোরো ধান একই সময়ে আবাদ করা ও কাটা হবে। কৃষকেরা যন্ত্রের সাহায্যে এক সঙ্গে সমবায়ভিত্তিতে বপন, রোপণ ও কর্তন করবেন এই ধান। তাই এর নাম দেওয়া হয়েছে ‘সমলয় চাষাবাদ’।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *