বিশ্বনাথে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগে নাগরিকত্ব অলিম্পিয়াড

সিলেট

স্টাফ রিপোর্টার

সিলেটের বিশ্বনাথে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগে নাগরিকত্ব অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। সচেতন সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ- এ প্রতিপাদ্য নিয়ে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ বিশ্বনাথ পিএফজির উদ্যোগে নাগরিকত্ব অলিম্পিয়াড রবিবার (১০ ডিসেম্বর) সকালে উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ কলেজে অনুষ্ঠিত হয়।

অলিম্পিয়াডে উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ কলেজের দুই শতাধিক ছাত্র-ছাত্রী ৫০ মার্কস এর এমসিকিউ পরীক্ষায় অংশ নেয়। তার মধ্য থেকে সর্ব্বাচ্চ মার্কেেসের ভিত্তিতে প্রথম তিন জনকে সম্মাননা ক্রেস্ট ও বাকি সাতজনকে মেডেল দিয়ে মোট দশ জনকে পুরস্কৃত করা হয়।

অলিম্পিয়াডে অংশ নেওয়া প্রতিটি শিক্ষার্থীকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করা হয়। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। বিকেলে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

সর্বদলীয় সম্প্রীতি উদ্দোগ বিশ্বনাথ পিএফজির পিস এ্যাম্বাসেডর আফিয়া বেগমের সভাপতিত্বে ও বিশ্বনাথ পিএফজির সদস্য নাসরিন জাহানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ কলেজের অধ্যক্ষ নেছার আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ নেছার আহমদ বলেন, এধরনের অনুষ্ঠান নিয়মিত হওয়া উচিত। এতে শিক্ষার্থীরা তাদের স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে যেতে সক্ষম হবে। তিনি দি হাঙ্গার প্রজেক্টের এমন মহতি উদ্দ্যোগকে স্বাগত জানান।

তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যারা নতুন ভোটার তোমরা তোমাদের নাগরিক অধিকার সম্পর্কে সচেতন হবে। একজন ভোটারের করণীয় ও বর্জনীয় বিষয়েও দিক নির্দেশনা দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আব্দুর রশীদ, যুক্তিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ইলিয়াসুর রহমান, হিসাব বিজ্ঝানের প্রভাষক খয়ের আহমদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক সুবেদ্রা বমর্ণ। শিক্ষার্থীদের মধ্য থেকে স্বাগত বক্তব্য রাখেন দ্বাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী নিশাত ইয়াসমিন ও ছেলেদের মধ্য থেকে বক্তব্য রাখেন প্রথম বর্ষের শিক্ষার্থী শহিদুল ইসলাম।

তারা অনুষ্ঠানের সফলতা কামনা করে ধন্যবাদ জানান। পরীক্ষার পরপর অর্থনীতি বিভাগের প্রভাষক নাসরিন জাহানের সঞ্চালনায় শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গান পরিবেশন করেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ কলেজের শিক্ষার্থীবৃন্দ। দেশাত্ববোধক গান দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

এতে গান করেন অপি মল্লিক, রিমা বেগম। কবিতা পাঠ করেন বুশরা আক্তার। ছেলেদের মধ্য থেকে দলীয় সঙ্গীত পরিবেশন করে অনি ইসলাম, আবদুল কাউয়ুম, মনোয়ার খান ও শাহরিয়ার। মেয়েদের মধ্য থেকে দলীয় সংঙ্গীত পরিবেশন করে শারমিন আক্তার, মাহবুবা ও লুতফা।

এছাড়াও গান একক গান পরিবেশন করে রুবিয়া বেগম, হুসনা বেগম, রিমা বেগম প্রমুখ। আলোচনা সভার শুরুতেই শপথ বাক্য পাঠ করানো হয়। এতে শপথ বাক্য পাঠ করান কলেজের সম্মানিত শিক্ষক সালমা আক্তার।

সভায় স্বাগত বক্তব্য রাখেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের আঞ্চলিক সমন্বয়কারী মোজাম্মেল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইয়ুথ মোবিলাইজেশন অফিসার মো. মসিহুর রহমান।

অলিম্পিয়াড এ প্রথম স্থান অধিকার করেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ কলেজের শিক্ষার্থী সানজিদা আক্তার ফাহিমা, ২য় মাহবুবা বেগম, ৩য় শারমিনা বেগম, ৪র্থ বিউটি বেগম, ৫ম সামিয়া আক্তার মিম, ৬ষ্ঠ মরিয়ম জান্নাত তানজিনা, ৭ম সজীব চন্দ্র দাস, ৮ম জুলফা বেগম, ৯ম নজরুল ইসলাম, ১০ম স্থান অর্জন করেছেন রুজি বেগম।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয়কে সম্মাননা ক্রেস্ট এবং ৪র্থ থেকে ১০ম স্থান অধিকারীদের সম্মাননা মেডেল দেওয়া হয়।

এছাড়া অংশে গ্রহনকারী সকল শিক্ষার্থীদের সনদপত্র প্রদান করা হয়। আলেচনা সভায় সহিংসতামুক্ত শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশের জন্য বহুদলীয় প্লাটফরম পিএডিএন এর ১৩ দফা সুপারিশ পাঠ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *