বিশ্বনাথ প্রেস ক্লাবে মুক্ত আলোচনায় সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরলেন প্রবাসীরা

জাতীয়

ফারুক আহমদ
স্টাফ রিপোর্টার

সিলেটের বিশ্বনাথ প্রেস ক্লাব কার্যালয়ে বিভিন্ন দেশের প্রবাসীদের নিয়ে বুধবার (১ মার্চ) রাতে ‘বিশ্বনাথের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা ’শীর্ষক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রবাসীরা বিশ্বনাথের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা নিয়ে নানান সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।
সমস্যা ও সম্ভাবনার বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল- বিমান বন্দরে অহেতুক প্রবাসীদের হয়রানী করা বন্ধ করে সহযোগীতার হাত বেশি করে প্রসারিত হয়, প্রবাস থেকে প্রবাসীরা পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করলে- তাদেরকে হয়রাণী না করে দ্রুত পুলিশ ক্লিয়ারেন্স প্রদান করা, ভূমি নামজারী ও ভোটার হওয়ার ক্ষেত্রে সঠিকভাবে দ্রুত সেবা প্রদান করা। প্রয়োজনে প্রবাসীদেরের জাতীয় সেবা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সর্বক্ষেত্রে সেবা প্রদান করা। এছাড়া প্রবাসীদের নিরাপত্তা আরও জোরদার করলে প্রবাসীরা দেশে বিনিয়োগ করতে আগ্রহী হবেন বলে অভিমত ব্যক্ত করেন। এছাড়া স্থানীয় উন্নয়নে এবং প্রবাসীদের উন্নয়ন কর্মকান্ডে রাজনৈতিক ভেদাভেদ ভূলে সকলকে এক যোগে কাজ করার জন্য তাগিত দেন প্রবাসীরা।

বিশ্বনাথ প্রেস ক্লাবের সভাপতি তজম্মুল আলী রাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এমদাদুর রহমান মিলাদের পরিচালনায় অনুষ্ঠিত মুক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্বনাথ প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও লন্ডন-বাংলা প্রেস ক্লাবের সহ সভাপতি রহমত আলী, জেএমজি কার্গো’র চেয়ারম্যান ও ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ইউকে লন্ডন রিজনের সভাপতি মনির আহমদ, বিশ্বনাথ প্রবাসী কল্যাণ সমিতি ইউএসএ ইনক’র সাবেক সভাপতি ও জালালাবাদ এসোসিয়েশন যুক্তরাষ্ট্রের উপদেষ্টা মন্ডলীর সদস্য মুজিব আহমদ মনির, বিশ্বনাথ প্রবাসী কল্যাণ সমিতি ইউএসএইনক’র সাবেক সভাপতি ও যুক্তরাষ্ট্রের বিশিষ্ট কমিউনিটি নেতা মনির আহমদ, আলহাজ্ব ইসরাইল আলী হেলথ্ সেন্টারের চেয়ারম্যান নেছার আলী লিলু, এম এ মজনু ফোরামের প্রতিষ্ঠাতা ও বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট ইউকের যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী মজনু, বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট ইউকের ট্রাস্টী হাজী ফারুক মিয়া, গ্রেটার কামালবাজার ডেভেলাপমেন্ট ট্রাস্টের সাধারণ সম্পাদক ও বিশ্বনাথ এইড ইউকের ট্রেজারার বখতিয়ার খান, পর্তুগাল প্রবাসী ও খাজাঞ্চী ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার আব্দুল হাসিব।

সভায় বিশ্বনাথ প্রেস ক্লাবের বিগত ৪০ বছরের বিভিন্ন কর্র্মসূচী ও বিগত প্রায় এক যুগ ধরে প্রায় কোটি টাকার বিভিন্ন সেবা মূলক কার্যক্রম তুলে ধরেন ক্লাব নেতৃবৃন্দ। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ জামাল মিয়া ও স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান মিজান, রফিকুল ইসলাম জুবায়ের, কাজী মুহাম্মদ জামাল উদ্দিন।
অনুষ্ঠান শেষে প্রবাসে বিভিন্ন কমিউনিটিতে এবং দেশের আর্থ সামাজিক উন্নয়ন ও আর্ত-মানবতার সেবায় অনন্য অবদান রাখার জন্য ওই ৯ প্রবাসীকে বিশ্বনাথ প্রেস ক্লাবের পক্ষ হতে ‘সম্মাননা স্মারক’ প্রদান করা হয়। এসময় সভায় উপস্থিত ছিলেন বিশ্বনাথ প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, বর্তমান সদস্য নূর উদ্দিন, আবুল কাশেম, মোহাম্মদ নুরুল ইসলাম, সাংবাদিক সমুজ আহমদ সাইমন, সংগঠক সেলিম আহমদ, আনহার আলী, নাহিদ আহমদ প্রমুখ নেতৃবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *