বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদ নির্মিত হবে দুবাইয়ে

জাতীয়

দুবাইয়ে নির্মাণ করা হবে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদ। দুবাই সরকারের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাকটিভিটিস ডিপার্টমেন্টের (আইএসিএডি) তত্ত্বাবধানে তৈরি করা হচ্ছে এই মসজিদটি।

দুই হাজার স্কয়ার ফুট জায়গাজুড়ে নির্মিত হবে ২ তলা মসজিদটি। তবে থ্রিডি প্রিন্টেড মসজিদটি কারা বা কোন প্রতিষ্ঠান নির্মাণ করছে, সেটি এখনই প্রকাশ করা হয়নি।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, আইএসিএডির প্রকৌশল বিভাগের প্রধান আলী মোহাম্মদ আলহালিয়ান আলসুওয়াইদি বলেন, ‘কংক্রিটের মিশ্রণ দিয়ে মসজিদটি তৈরি করা হবে।’

তিনি আরও বলেন, ‘চলতি বছরের শেষ নাগাদ মসজিদের নির্মাণকাজ শুরুর পরিকল্পনা রয়েছে। আগামী ২০২৫ সালের মার্চের মধ্যে নির্মাণকাজ সম্পন্ন করা হবে বলে আশা করা হচ্ছে।’

মসজিদটিকে থ্রিডি প্রিন্টেড করার সিদ্ধান্ত নেওয়ার কারণ হিসেবে আলসুওয়াইদি জানান, এটি (থ্রিডি প্রিন্ট) একটি নতুন উদ্ভাবনী প্রযুক্তি এবং প্রচলিত ভবন নির্মাণ পদ্ধতির তুলনায় সম্ভাব্য সময় ও সম্পদের সাশ্রয় ঘটবে এতে।

বলা যায়, বিশ্বের থ্রিডি প্রিন্টিংয়ের রাজধানীতে পরিণত হয়েছে দুবাই। ২০১৮ সালে দুবাই একটি থ্রিডি প্রিন্টিং সংক্রান্ত পরিকল্পনা হাতে নেয়। পরিকল্পনা অনুযায়ী, আগামী ২০৩০ সালের মধ্যে আমিরাতটিতে নতুন সব নির্মাণের ২৫ শতাংশই থ্রিডি প্রিন্টেড হবে।

২০১৯ সালে দুবাইয়ে থ্রিডি প্রিন্টেড প্রযুক্তিতে ৬৪০ বর্গমিটার এলাকাজুড়ে ৯ দশমিক ৫ মিটার লম্বা মিউনিসিপ্যালটি বিল্ডিং নির্মাণ করা হয়েছিল। বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড অফিস, এবং একটি থ্রিডি প্রিন্টেড ড্রোন গবেষণাগারও নির্মিত হয়েছে  শহরটিতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *