বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এখন এনভিডিয়া

তথ্যপ্রযুক্তি

কিছুদিন আগেই অ্যাপলকে টেক্কা দিয়ে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামী কোম্পানি হিসেবে তালিকাভুক্ত হয় এনভিডিয়া। এবার শীর্ষ কোম্পানি মাইক্রোসফটকেও টেক্কা দিল মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বিশ্বের সবচেয়ে দামী কোম্পানি এখন এনভিডিয়া।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, মঙ্গলবার মার্কিন প্রতিষ্ঠান এনভিডিয়ার শেয়ারে নতুন রেকর্ড হয়। এর আগে কখনো এত শেয়ার বিক্রি হয়নি তাদের। এদিন এনভিডিয়ার শেয়ারের দাম ৩ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩৫ দশমিক ৫৮ ডলারে উঠে যায়। বাজার মূলধন বেড়ে দাঁড়ায় ৩ লাখ ৩৫ হাজার কোটি ডলার।

১৯৯৩ সালে প্রতিষ্ঠিত এনভিডিয়া মূলত কম্পিউটারের গ্রাফিক্স চিপ তৈরির জন্য পরিচিত ছিল। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিপ্লবের আরও অনেক আগে থেকেই কোম্পানিটি তাদের চিপগুলোতে মেশিন লার্নিং বান্ধব সুবিধা যোগ করা শুরু করে। এই বৈশিষ্ট্যই কোম্পানিটিকে বাজারে আজকের অবস্থান গড়তে সহায়তা করেছে।

বর্তমানে প্রযুক্তির বাজারে এআই সবচেয়ে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এই এআইয়ে বেশি জোর দিচ্ছে এনভিডিয়া। এ কারণে তাদের শেয়ার বিক্রি বাড়ছেই।

এক বছর আগেও মার্কিন এই চিপ নির্মাতা কোম্পানির মূল্য এক ট্রিলিয়ন ডলারেরও কম ছিল।

আমেরিকার ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠিত একটি আমেরিকান বহুজাতিক ও প্রযুক্তি কোম্পানি এনভিডিয়া। ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় কোম্পানির সদরদপ্তর। জেনসেন হুয়াং এনভিডিয়ার সহপ্রতিষ্ঠাতা। তিনি বর্তমানে কোম্পানিটির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন।

এনভিডিয়া গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) ও সিস্টেম অন এ চিপ (এসওসি) নকশা করা ও তৈরির জন্য বিখ্যাত। তাই গেমিং, পেশাদার ভিজ্যুয়ালাইজেশন ও ডেটা সেন্টারসহ বিভিন্ন খাত বা প্রযুক্তি বাজারে এনভিডিয়ার বেশ সুনাম ও চাহিদা রয়েছে।

আন্তর্জাতিক পরিসরে জিপিইউ বাজারে এনভিডিয়ার একক আধিপত্য রয়েছে। তবে কোম্পানিটির জিপিইউগুলো কেবল উচ্চমানের গ্রাফিক্স তৈরির জন্যই নয়, বরং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), মেশিন লার্নিং, ডিপ লার্নিংয়ের মতো বিভিন্ন কম্পিউটিং কাজকে দ্রুত গতি দেওয়ার জন্যও ব্যবহৃত হয়।

এনভিডিয়া ২০০৬ সালে এআই শিল্পের সঙ্গে যুক্ত হয়। কোম্পানিটি এআই ক্ষেত্রে উদ্ভাবন এবং গবেষণায় নেতৃত্ব দিচ্ছে। এআই শিল্পের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে হু হু করে বেড়েছে এনভিডিয়ার শেয়ার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *