“বিষাদের সুরে শিক্ষক দীপক বাবুর অবসরজনিত বিদায় সংবর্ধনা”

সিলেট

বিষাদের সুরে ভাটরাই উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারি শিক্ষক দীপক চন্দ সরকারের অবসরজনিত বিদায়। বিদায় সংবর্ধনাছাত্র-ছাত্রীদের সঙ্গে কাদঁছেন দীর্ঘদিনের কর্মস্থলের সহকর্মী শিক্ষক-শিক্ষিকারাও, আবার কেউ গলায় ফুলের মালা পড়িয়ে দিচ্ছেন। সবমিলিয়ে এ যেন অন্যরকম এক পরিবেশ। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে একদম নিস্তব্ধ, নিথর, সুনসান নীরবতা। সবার চোখ জলে টলমল। অশ্রুসিক্ত নয়নে বিষাদের ছায়া নেমেছে পুরো স্কুল প্রাঙ্গনে। কারণ, আজ প্রিয় শিক্ষকের বিদায়; তাই বিমর্ষ, মনমরা, করুণ চাহনি চারদিকে।

আজ বৃহস্পতিবার দিনভর এমন দৃশ্যেরই অবতারণা হয় সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ভাটরাই উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে।ভাটরাই উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারি শিক্ষক বাবু দীপক চন্দ্র সরকারের বিদায়কে ঘিরেই এই দৃশ্যের অবতারণা।প্রাচীন এই বিদ্যালয়ের ম্যানিজিং কমিটি, ছাত্রছাত্রী, কর্মচারী ও প্রাক্তন শিক্ষার্থীদের চোখের জ্বলে সিক্ত ভালবাসায় বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়।এ সময় অনুষ্ঠানে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের স্মৃতিময় বক্তব্যে উঠে আসে বাবু দীপক সরকারের তারুণ্য মাখা ভালোবাসা, শিক্ষকতা, আন্তরিকতা ও তার অসামান্য অবদানের চিত্র। যেসব স্মৃতি রোমন্থন করেই আবেগাপ্লুত হয়েছেন তার সহকর্মী ও শিক্ষার্থীরা।

 

বিদায় গণ-সংবর্ধনায় দীপক চন্দ্র সরকার বলেন -আমি ১৯৮৫ সালের ১৯ আগস্ট থেকে অত্র প্রতিষ্টানে শিক্ষকতার মহান পেশায় যোগদান করি।কাটানো স্মৃতি আওড়িয়ে আবেগাপ্লুত হয়ে উঠেন। কান্নাজড়িত কন্ঠে বলেন, অজয়পাড়াগায়ের এই স্কুলে সবার প্রতি ভালোবাসায় আমার কোন খাদ ছিলোনা। তোমরা সফল হও, সকলের সফলতায় আমার কাম্য। এ সময় এ শিক্ষকের সাথে কেঁদে উঠেন শিক্ষার্থীরাও। এ সময় এক হৃদয়গ্রাহী পরিবেশের সৃষ্টি হয়।

সহকারি শিক্ষক শামীম আহমেদের সঞ্চালনায় ও ভাটরাই উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি মোহাম্মদ আলী দুলালের সভাপতিত্বে বিদায়ী সংবর্ধনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুনজিত কুমার চন্দ,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বদিউজ্জামান আহমেদ,ম্যানিজিং কমিটির সদস্য সাদউল্লাহ, মাহমুদ আলী,আব্দুল আজিজ,মাসুক উদ্দিন, বিজন সরকার, ভাটরাই উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারি শিক্ষক রফিকুল হক, আবুল বশর,এমাদ উদ্দিন, জসীম উদ্দিন বণিক, ফারুক আহমেদ, তাপস,সাইদুল, দুলাল সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ।

প্রধান অতিথি সুনজিত কুমার চন্দ বলেন-শিক্ষকতার মহান পেশায় বাবু দীপক চন্দ সরকার দীর্ঘজীবন চাকরি থেকে আজ অবসরে যাচ্ছেন আমি স্যারের সুস্থতা কামনা করছি।স্যার একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি।

প্রাক্তন শিক্ষার্থী সজীবুল ইসলাম বলেন-তিনি শুধু আমাদের মাঝে আলো ছড়িয়েছেন। কখনও অভিভাবক, কখন শিক্ষক আবারও কখনও বন্ধুর মতো পাশে দাঁড়িয়েছেন। দিয়েছেন উৎসাহ-উদ্দীপনা ও ভালোবাসা। এমন শিক্ষকের বিদায়ে সবাই মর্মাহত এটাই স্বাভাবিক।

সংবর্ধনায় উপস্থিত ছিলেন প্রাক্তন ছাত্র এম এ আলীম -ডা.আব্দুল আউয়াল, জুয়েল, সাহাব,সামসু,সুহেল,জাহাঙ্গীর, জয়নাল, ইব্রাহিম, মাহবুব, রায়হান, সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *