বুলগেরিয়ায় সিলেট থেকে লন্ডনগামী বিমানের জরুরি অবতরণ

জাতীয়

সিলেট থেকে লন্ডনের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে হঠাৎ করেই এক যাত্রীর উচ্চ রক্তচাপ শুরু হয়। তার শ্বাস-প্রশ্বাসেও সমস্যা দেখা দেয়। ওই যাত্রীর জীবনরক্ষায় শেষ পর্যন্ত লন্ডনগামী ফ্লাইটটি বুলগেরিয়ায় জরুরি অবতরণ করে। ওই যাত্রীকে চিকিৎসার জন্য বুলগেরিয়ার একটি হাসপাতালে পাঠানো হয়। গত শুক্রবার বিজি ২০১ ফ্লাইটে এ ঘটনা ঘটে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, ১ ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ২০১ ফ্লাইটটি সিলেট থেকে লন্ডনের উদ্দেশ্যে রওনা হয়। ৮৪ বছর বয়সী ওই যাত্রী সিলেট থেকে লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। তার কাছে ফিট টু ফ্লাই মেডিকেল সার্টিফিকেট ছিল।

 

 

বিমান কর্মকর্তারা বলছেন, ওই যাত্রী নিজের আসনে অসুস্থ হয়ে পড়লে বিষয়টি পাশের যাত্রীদের নজরে আসে। দ্রুতই কেবিন ক্রুরা যাত্রীর অসুস্থতার বিষয়টি ফ্লাইটের ক্যাপ্টেনকে জানান। পরে ককপিট থেকে ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন ফ্লাইটের মধ্যে কোনো চিকিৎসক রয়েছেন কিনা, তা জানতে ঘোষণা দেন। সৌভাগ্যক্রমে ফ্লাইটে একজন চিকিৎসক যাত্রী পাওয়া যায়। তিনি অসুস্থ যাত্রীকে সাহায্য করার জন্য এগিয়ে আসেন। ফ্লাইটের মধ্যে তাকে নিরবচ্ছিন্ন অক্সিজেন দেওয়া হয়। একইসঙ্গে চিকিৎসক যাত্রীর পরামর্শে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়। এরপরও যাত্রীর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তখন চিকিৎসক যাত্রী অসুস্থ যাত্রীকে দ্রুত হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হবে বলে ক্যাপ্টেনকে অবহিত করেন। ক্যাপ্টেন ইশতিয়াক যাত্রীর জীবন রক্ষার্থে ফ্লাইটটি বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে অবস্থিত সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে মেডিকেল ইমার্জেন্সি ঘোষণা করে জরুরি অবতরণ করান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, চিকিৎসক যাত্রী সিদ্ধান্ত দেওয়ার পর ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন ফ্লাইটটি ডাইভার্ট করে নিকটতম এয়ারপোর্টে ল্যান্ড করানোর সিদ্ধান্ত নেন। তখন উড়োজাহাজটি থেকে সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নিকটতম দূরত্বে ছিল। এরপর ওই বিমানবন্দরে এটিসির সঙ্গে যোগাযোগ করে মেডিকেল ইমার্জেন্সি ঘোষণা করা হয়। ফ্লাইট ডাইভার্ট করে সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ২৫ মিনিটের মধ্যে অবতরণ করা হয়।

বিমানের কর্মকর্তারা জানান, অসুস্থ যাত্রীকে সোফিয়া এয়ারপোর্টে নামিয়ে হাসপাতালে পাঠানো হয়। পরে অন্য যাত্রীদের নিয়ে বিমানের সেই ফ্লাইট ৩ ঘণ্টা বিলম্বে লন্ডনের হিথরো এয়ারপোর্টে নিরাপদে পৌঁছায়। ওই ফ্লাইটে পাইলট ইন কমান্ড (পিআইসি) ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন ছাড়াও সেকেন্ড ক্যাপ্টেন ছিলেন ক্যাপ্টেন এনাম তালুকদার ও ফার্স্ট অফিসার ছিলেন এফও ইশতি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *