বৃষ্টিতেও ফিরছে না স্বস্তি

সিলেট

দুই সপ্তাহ ধরে তাপপ্রবাহের মাঝেই সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্জলে শ্রাবণ মাসের প্রথম বৃষ্টির দেখা মিলেছে। বৃষ্টির পর থেকে টানা দাবদাহের দাপট কিছুটা কমতে শুরু করেছে। তবে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কম থাকায় রাতে অস্বস্তিকর গরমের প্রভাব রয়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, বৃষ্টি হলেও গরমের দাপট সহসাই কমছে না। বৃষ্টির পাশাপাশি রোদ ও গরমের দাপটও চলমান থাকবে। যা পুরো আগস্ট মাসজুড়ে অব্যাহত থাকবে। আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ, এরই মধ্যে মেঘ-বৃষ্টির কারণে দেশের বেশির ভাগ স্থানের সর্বোচ্চ তাপমাত্রা কমে এসেছে।

গত রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তা কমে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। তবে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা মাত্র ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে।আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, দেশের ওপর মৌসুমি বায়ু এক সপ্তাহ ধরে নিষ্ক্রিয় অবস্থায় ছিল। এ কারণে মেঘ ও বৃষ্টি কম ছিল। রোববার থেকে মৌসুমি বায়ু আবারও সক্রিয় হয়ে উঠেছে। ফলে বৃষ্টি বাড়ছে। কয়েক দিনের মধ্যে বৃষ্টি ধারাবাহিকভাবে বাড়লেও ভ্যাপসা গরম থাকবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মাসের বাকি সময় থেমে থেমে বৃষ্টি হলেও গরমের অনুভূতি খুব বেশি কমবে না। সাধারণত জুলাই মাসে দেশের বেশিরভাগ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। এক সপ্তাহ ধরে তা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।ফলে ভরা বর্ষা মৌসুমে দাবদাহের গরম অনুভূত হয়েছে। আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ভারী বৃষ্টি না হলে গরম কমবে না। এখন থেমে থেমে হালকা বৃষ্টি চলতে থাকলেও গরম থাকবে আগস্ট মাস পর্যন্ত। সেপ্টেম্বর মাসে গরমের প্রভাব কমবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *