বেড়েছে আদা ও কাঁচা মরিচের ঝাল

অর্থনীতি ও বানিজ্য

সংকটের অজুহাতে দুই দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে আদা ও কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৮০ থেকে ১শ’ টাকা। ঈদের আগে দাম বৃদ্ধি পাওয়ায় ক্ষুব্ধ ক্রেতা-সাধারণ।

বিক্রেতারা জানান, বৈরী আবহাওয়ার কারণে দেশে কাঁচা মরিচের ক্ষেত নষ্ট হয়ে উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে সম্পূর্ণ আমদানি নির্ভর এই দুটি পণ্য। ঈদের ছুটিতে আমদানি বন্ধ থাকায় সংকট দেখা দিয়ে দাম বৃদ্ধি পেয়েছে। ছুটি শেষে আমদানি শুরু হলে দাম আবারও কমতে পারে।

শনিবার (১৫ জুন) হিলি বাজার ঘুরে দেখা যায়, গত দুই দিন আগে যে কাঁচা মরিচের দাম ১শ’ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এখন সেই কাঁচা মরিচ ১৮০-১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। আদার দাম কেজিতে ১শ’ টাকা বেড়েছে। ৩শ টাকা দরে বিক্রি হচ্ছে।

কাঁচা মরিচ ক্রেতা মশিউর রহমান জানান, গত সপ্তাহের ৫০ টাকায় ৫শ’ গ্রাম কাঁচা মরিচ কিনেছি। আজ ১শ’ টাকায় কিনতো হলো। কেজিতে ১০ থেকে ২০ টাকা বৃদ্ধি পেলে মানা যায়। কিন্তু দামতো দ্বিগুণ। নিত্যপন্যের দাম এইভাবে বৃদ্ধি পেলে আমাদের কষ্ট হয়।

পল্লী চিকিৎসক সাইফুল ইসলাম কুরবানির মাংসের জন্য মসলা কিনেতে এসেছেন। তিনি জানান, সবকিছুর দাম বেড়েছে। বিশেষ করে আদা ও কাঁচা মরিচের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে।

হিলি বাজারের খুচরা আদা বিক্রেতা মোবারক হোসেন জানান, গেল তিনদিন আগে প্রতিকেজি আদা বিক্রি করেছেন ২শ’ টাকা। এখন সেই আদা ৩শ’ থেকে ৩২০ টাকা কেজি দরে বিক্রি করছেন। ঈদের ছুটিতে আমদানি বন্ধ থাকায় সংকট দেখা দিয়েছে। চাহিদা মতো পাইকাররা আদা দিচ্ছে না। দামও হাঁকাচ্ছেন ইচ্ছে মতো।
হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, হিলি স্থলবন্দরে প্রতিদিন কাঁচা মরিচ ও আদা ভারত থেকে আমদানি হতো। আসন্ন কুরবানি ঈদ উপলক্ষে টানা ৮ দিন আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আগামী ২২ জুন ঈদের ছুটি শেষে আমদানি শুরু হবে। আমদানি শুরু হলে দাম নিয়ন্ত্রণে আসবে।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *