ভারতে পাচারকালে দুটি লজ্জাবতি উদ্বার আটক-২

জাতীয়

 

শেখ রাসেল
বাগেরহাট জেলা প্রতিনিধি

ভারতে পাচারকালে দুটি লজ্জবতি বানর উদ্ধার করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।
১২/৫/২০২৩ ইং তারিখে ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার ভারতের মেঘালয় সংলগ্ন সীমান্তবর্তী এলাকা ঘোষগাও এলাকা হতে অবৈধভাবে ভারতে পাচারকালে দুজন পাচারকারী, ১। মনা মিয়া (৩০) ২। গোলাপ মিয়া (২৯) এর কাছ থেকে দুটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়।

পাচারকারীরা বন্যপ্রাণী সাধারণত খুলনা জেলার ভোমরা ও যশোর সীমান্ত দিয়ে পার্শবর্তী দেশে পাচার করে থাকলেও ইদানিং বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম নিয়মিত থাকায় উক্ত পথের পরিবর্তে ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলা ও ধোবাউরা উপজেলা ভারতের সীমান্তের নিকটবর্তী হাওয়ায় এবং উক্ত স্থানে টহল কার্যক্রম সীমিত থাকায় এ রটে বন্যপ্রাণী পাচারকারীরা ইদনিং সময়ে বন্যপ্রানী পাচার করে আসছে।

গত দুই সপ্তাহ আগে একই স্থান থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। সেই সূত্রকে কাজে লাগিয়ে গোয়েন্দা কার্যক্রম তৎপর করে এই ইউনিটটি। যার ফলশ্রুতিতে এই অভিযান পরিচালনা করা হয়। পাচারকারীদের আটক করার পরে তাদেরকে নিয়ে আরো কিছু জায়গায় অভিযান পরিচালনা করে ৫ টি ময়না পাখি, দুইটি বউ কথা কও পাখি, উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মোঃ সানাউল্লাহ পাটোয়ারী বলেন ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং ধোবাউরা সীমান্তবর্তী এলাকায় বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের টহল কার্যক্রম আরো জোরদার করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *