মাধবপুরে রাবার ড্যাম এলাকায় বৃক্ষ নিধন

হবিগঞ্জ

হবিগনজ জেলা প্রতিনিধিঃ

মাধবপুর উপজেলার চৌমুহনী রাবার ড্যাম এলাকা থেকে বেশ কয়েক টি গাছ কাটার পর রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক সুজন মিয়া কে আটক করে পুলিশ। আটকের কয়েক ঘন্টা পর তাকে মুক্তি দেয়া হয়। এই ঘটনা নানা আলোচনা সমালোচনা চলছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের কৃষকদের সুবিধার কথা চিন্তা করে সরকার চৌমুহনী ইউনিয়নের ভুড্ডা এলাকায় কয়েক কোটি টাকা ব্যায়ে একটি রাবার ড্যাম নির্মাণ করে। শুষ্ক মৌসুমে কৃষকরা সোনাই নদীর পানি আটক করে জমি চাষাবাদ করতে। গত কয়েক বছর আগে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও অবৈধ ভাবে বালু উত্তোলনের কারণে সোনাই নদীর চৌমুহনী রাবার ড্যামটি বিধস্ত হয়। রাবার ড্যামের বিশাল এলাকা জুড়ে লাগানো হয় বিভিন্ন প্রজাতির গাছ। গত বুধবার হঠাৎ করে রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক সুজন মিয়া কয়েকজন শ্রমিক নিয়ে রাবার ড্যাম এলাকা থেকে গাছ কাটা শুরু করে। গতকাল বৃহস্পতিবার পুনরায় গাছ কাটতে গেলে খবর পেয়ে কাশিমনগর ফাঁড়ি পুলিশ সেখানে অভিযান চালিয়ে গাছ কাটার শ্রমিক সহ পানি ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক সুজন মিয়া কে আটক করে এবং কাটা গাছ গুলো জব্দ করে।

এ ব্যাপারে সুজন মিয়ার সঙ্গে মোবাইল ফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করেও তার ব্যবহার মোবাইল ফোন নাম্বারটি বন্ধ পাওয়া যায়। রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোবারক মিয়া জানান, রাবার ড্যাম এলাকায় কিছু মরা গাছ ছিল, সে গুলো অনুমতি নিয়েই সেক্রেটারী কেটেছেন।

মাধবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রাজ্জাক জানান, রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি সেক্রেটারী সমিতির সকল সদস্যকে নিয়ে রেজিলেশন করে গাছ কেটেছেন। তাই সেক্রেটারী কে ছেড়ে দেওয়া হয়েছে তবে গাছ গুলো জব্দ রাখা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *