মেসির টাইব্রেকার মিসের ম্যাচে জিতল আর্জেন্টিনা

খেলাধুলা

ইকুয়েডরকে টাইব্রেকারে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে আর্জেন্টিন ইকুয়েডরকে হারায় ৪-২ গোলে।

এর আগে নির্ধারিত ৯০ মিনিটে ১-১ সমতায় থাকে ম্যাচ।

৩৫তম মিনিটে আন্তর্জাতিক ফুটবলে নিজের প্রথম গোলে আর্জেন্টিনাকে এগিয়ে নেন লিসান্দ্রো মার্তিনেস। যোগ করা সময়ে গোল করে ম‍্যাচ টাইব্রেকারে নিয়ে যান কেভিন রদ্রিগেস।

পেনাল্টি শ্যুটআউটে প্রথম শট নেন মেসি। গোলরক্ষককে পরাস্ত করলেও তার ‘পানেনকা’ শট শট ক্রসবারে লেগে চলে যায় বাইরে। মেসির হতাশাজনক এই শট সত্ত্বেও আর্জেন্টিনা হারেনি মূলত এমিলিয়ানো মার্তিনেজের দৃঢ়তায়।

ইকুয়েডরের প্রথম শটটি ঠেকিয়ে দেন এমিলিয়ানো মার্তিনেজ। এরপর দ্বিতীয় শটটিও ঠেকিয়ে দেন তিনি। ইকুয়েডরের হয়ে প্রথম দুটি শট নেওয়া অ্যাঞ্জেল মেনা এবং অ্যালান মিন্দার শট ঠেকান মার্তিনেজ।

মেসির পর আর্জেন্টিনার আর কেউ পেনাল্টি মিস না করলে শেষ পর্যন্ত ৪-২ গোলের জয়ে সেমিফাইনালে উঠে যায় আর্জেন্টিনা। অন্য কোয়ার্টার ফাইনাল ম্যাচে ভেনেজুয়েলা ও কানাডার মধ্যে জয়ী দলের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামবে লিওনেল স্কালোনির দল।

হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে কোপা আমেরিকার এই কোয়ার্টার ফাইনাল ম্যাচে প্রথমার্ধে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন সেন্টার-ব্যাক লিসান্দ্রো মার্তিনেজ। কর্নার থেকে হেড করে বলটি বাঁ প্রান্তের পোস্টে পাঠান ম্যাক অ্যালিস্টার। সেখানে সুবিধাজনক অবস্থানে দাঁড়ানো মার্তিনেজ হেডে গোলটি করেন।

তবে যোগ করা সময়ের আগেই ম্যাচে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ইকুয়েডর। ৬১ মিনিটে নিজেদের বক্সে হ্যান্ডবল করে বসেন আর্জেন্টিনার মিডফিল্ডার রদ্রিগো দি পল। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে ইকুয়েডর অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া বল মারেন পোস্টে! ফিরতি বলে লেফট ব্যাক পিয়েরো হিনকাপিও বল মারেন সাইড নেটে। সমতায় ফেরার সুবর্ণ সুযোগ হাতছাড়া হয় ইকুয়েডরের।

যোগ করা সময়ে সমতায় ফেরার পর জেতার সুযোগও পেয়েছে ইকুয়েডর। সেটি যোগ করা সময়ের শেষ মিনিটে (৭ মিনিট)। মিন্দার ক্রস থেকে আর্জেন্টিনার বক্সে ফ্রি হেডের সুযোগ পেয়েছিলেন স্ট্রাইকার জর্দি কাইসেদো। এই সুযোগটা তিনি কাজে লাগাতে পারেননি। একদম অরক্ষিত অবস্থায় থেকেও হেডে বল পোস্টের বাইরে মারেন।

চোটের কারণে এই ম্যাচে মেসির খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল। তবে কোচ স্কালোনি তাঁকে শুরু থেকেই খেলিয়েছেন। গোটা ম্যাচে সেভাবে আলো ছড়াতে পারেননি ইন্টার মায়ামি তারকা। টাইব্রেকারেও পানেনকা শটটি বেশি ওপরে মেরেছেন। তবে মেসির মিসের পর আর্জেন্টিনার হয়ে লক্ষ্যভেদ করতে ভুল করেননি হুলিয়ান আলভারেজ, ম্যাক অ্যালিস্টার, গঞ্জালো মন্তিয়েল ও নিকোলাস ওতামেন্দি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *