মোংলায় আত্মসমর্পণকারী বনদস্যুরা পেলো র‌্যাবের ঈদ উপহার

সিলেট

 

শেখ রাসেল
বাগেরহাট জেলা প্রতিনিধি

মোংলায় আত্মসমর্পণকারী ২৭ টি বাহিনীর ২৮৪ জন দস্যুদের মাঝে র‌্যাব-৮ এর উদ্যোগে ঈদ উপহার সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।
তন্মধ্যে বাগেরহাট জেলার সাইনবোর্ড ৩০ জন, ভাগা ৯০ জন, মোংলা ৫৭ জনকে। এছাড়াও খুলনা জেলার জিরো পয়েন্ট ১৯ জন, আঠারো মাইল ০১ জন, তালা বাজার ০৩ জন, শিববাড়ী ০৪ জন, কয়রা ১৮ জনকে এএসপি মোঃ রেজাউল করিম এবং সাতক্ষীরা জেলার মুন্সিগঞ্জ ৫৪ জন, সদরকোর্ট ০৭ জনকে ঈদ উপহার প্রদান করেন র‍্যাব-৮ এর এএসপি মোহাম্মদ ফয়জুল ইসলাম।

ঈদুল ফিতর উপলক্ষে র‌্যাব-এর মহাপরিচালকের (ডিজি) পক্ষ থেকে আত্মসমর্পণকারী জলদস্যুদের এসব উপহার দেওয়া হয়।

সোমবার (১৭ এপ্রিল) সকাল ১০ টায় স্থায়ী বন্দর শিল্প এলাকায় বনবিভাগের ফুয়েল জেটি সংলগ্ন এলাকায় আত্মসমর্পণকৃত বনদস্যুদের হাতে ঈদ উপহার ও নগদ অর্থ তুলে দেন র‌্যাব-৮ এর অধিনায়ক মাহমুদুল হাসান, পিবিজিএম, পিএসসি এবং উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে চাল, তেল, ঘি, সেমাই, চিনি, দুধ, লবণ, বাদাম, কিসমিস, জিরা, মসলা ও পেঁয়াজসহ অন্যান্য সামগ্রী।

এসময় র‌্যাবের পক্ষ থেকে জানানো হয় সুন্দরবনে এখন শান্তির সু-বাতাস বইছে। অপহরণ-হত্যা এখন তিরোহিত। জেলেদের কষ্টার্জিত উপার্জনের ভাগও কাউকে দিতে হচ্ছে না। মাওয়ালী, বাওয়ালী, বনজীবী, বন্যপ্রাণী এখন সবাই নিরাপদ বিশেষ করে মৎসজীবিরা। নির্ভয়ে নির্বিঘ্নে আসছে দর্শনার্থী-পর্যবেক্ষক এবং জাহাজ বণিকেরা। এভাবেই সরকারের দূরদর্শিতায় সুন্দরবন কেন্দ্রিক অর্থনৈতিক গতিশীলতার ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। মূলতঃ মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্ব, দিক নির্দেশনা ও পৃষ্ঠপোষকতা এবং স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং র‍্যাবের সক্রিয় অংশগ্রহণে সুন্দরবন আজ জলদস্যু মুক্ত।

বর্তমানে আত্মসমর্পণকারী জলদস্যুরা পুনর্বাসিত হয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন। সরকারের পক্ষ থেকে আত্মসমর্পনকারী সকল জলদস্যু / বনদস্যুদের বিরুদ্ধে রুজুকৃত চাঞ্চল্যকর ও গুরুতর অপরাধের (হত্যা ও ধর্ষণ) মামলা ব্যতিত অন্যান্য সকল সাধারণ মামলা সহানুভূতি সহকারে বিবেচনার বিষয়টি চলমান রয়েছে। ভবিষ্যতেও র‍্যাব-৮ এর এ ধরনের জনকল্যানমূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান এ কর্মকর্তা।

ঈদসামগ্রী পাওয়ার পর আত্মসমর্পণকারী বনদস্যু পরিবারের সদস্যরা এ উদ্যোগে কৃতজ্ঞতা জানিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যু মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *